ফেসবুক কি - ফেসবুক ব্যবহার করার নিয়ম

প্রিয় পাঠক,ফেসবুক কি - ফেসবুক ব্যবহার করার নিয়ম সম্পর্কে জানতে চাচ্ছেন। তাহলে আজকের আর্টিকেলটি শুধু আপনাদের জন্য। আজকে আমরা ফেসবুক কি - ফেসবুক ব্যবহার করার নিয়ম ফেসবুক থেকে কিভাবে টাকা ইনকাম করব তা সম্পর্কে আলোচনা করবো। তাই আর দেরি না করে ফেসবুক কি - ফেসবুক ব্যবহার করার নিয়ম এই আর্টিকেলটি পড়ে ফেলুন।
ফেসবুক কি - ফেসবুক ব্যবহার করার নিয়ম
এই বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হল ফেসবুক। তাই ফেসবুক কি - ফেসবুক ব্যবহার করার নিয়ম এই আর্টিকেলের মাধ্যমে ফেসবুক কি - ফেসবুক ব্যবহার করার নিয়ম,ফেসবুকের আবিষ্কার এবং সুবিধা - অসুবিধা সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করবো।

পোস্ট সূচিপত্রঃ ফেসবুক কি - ফেসবুক ব্যবহার করার নিয়ম

ভূমিকা

বর্তমানে ফেসবুক এমন একটা যোগাযোগ মাধ্যম যা সকল শ্রেণীর মানুষ ব্যবহার করে থাকেন। সবারই আগ্রহের কেন্দ্রবিন্দু ফেসবুক। ফেসবুক ব্যবহার করে কেউ সময় কাটানোর জন্য এন্টারটেইনমেন্ট নেওয়ার জন্য এবং নিজেকে পাবলিসিটি করার জন্য। এছাড়াও অনেকে আছে ফেসবুক থেকে ইনকাম করে বা বলা চলে প্রফেশনালী ফেসবুক বেছে নিয়েছে। ফেসবুকের ব্যবহারের সুবিধা অসুবিধা সবই আছে।
তাই আমাদের সকলের উচিত সুবিধাকে বেছে নেওয়া। এবং ফেসবুক সঠিক ভাবে সঠিক নিয়মে ব্যবহার করা। বর্তমানে ফেসবুকে ভালো কাজের পাশাপাশি অন্যায় কাজ বেশি হয়। তো আমরা সকলেই চেষ্টা করবো ফেসবুক ব্যবহারে আইন বহির্ভূত কোন কাজ না করা। ফেসবুক সম্পর্কে বিস্তারিত জানতে ফেসবুক কি-ফেসবুক ব্যবহার করার নিয়ম আর্টিকেলটি আপনাদের জন্য।

ফেসবুক কি ধরনের ওয়েবসাইট

সকলের পরিচিত একটি নাম ফেসবুক। ইংরেজিতে Facebook বলা হয়। এছাড়াও ফেইসবুক সংক্ষেপে ফেবু নামেও পরিচিত। ফেসবুক হল মেটা প্ল্যাটফর্মের মালিকাধীন যা বিশ্ব সামাজিক যোগাযোগ ব্যবস্থার একটি ওয়েবসাইট। এই ফেসবুকে বিনামূল্যে সদস্য হওয়া যায়। ফেসবুক ব্যবহারকারীরা খুব সহজেই বন্ধু-বান্ধব আত্মীয় স্বজন পরিচিত অপরিচিত সকলের সাথে বার্তা প্রেরণ এবং ব্যক্তিগত তথ্যাবলী আদান - প্রদান করতে পারেন।

যা পৃথিবীর যেকোন স্থান থেকে সংযোগ স্থাপন করতে পারেন। এই জনপ্রিয় মাধ্যম ফেসবুক এই ওয়েবসাইটের নামকরণ করা হয়েছে শিক্ষাবর্ষের শুরুতে ছাত্র - ছাত্রীদের মধ্যে জানাশোনা কে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক প্রদত্ত বই থেকে করা হয়েছে।

ফেসবুক প্রতিষ্ঠান নাম কি

ভার্চ্যুয়াল জগতের অন্যতম নাম হলো ফেসবুক। বর্তমানে ফেসবুকের মূল প্রতিষ্ঠানের নাম হল মেটা। ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ এক ভার্চ্যুয়াল সম্মেলনে এ ঘোষণা দেন। এই নাম পরিবর্তনের একটা কারণ রয়েছে। কারণটা হলো এই সামাজিক যোগাযোগ মাধ্যমটির সেবাগুলো "মেটাভার্স" নামের ভার্চ্যুয়াল জগতে পরিবর্তনের পরিকল্পনা থেকেই করা হয়েছে।

এই মেটাভার্সে ফেসবুকের সামাজিক যোগাযোগ মাধ্যমে সেবা পাওয়া যাবে ভার্চ্যুয়াল জগতে । এর ফলে ব্যবহারকারীরা একে অপরের সাথে কথোপকথন করতে পারবেন। এর অধীনে কিছু যোগাযোগ মাধ্যম যেমন হোয়াটসঅ্যাপ,মেসেঞ্জার,ইনস্টাগ্রাম এই সামাজিক যোগাযোগ মাধ্যম গুলো ফেসবুকের মত সেবা গুলো আগের মতই পরিচালিত হবে।

ফেসবুক ডাউনলোড

আমরা কম-বেশি সবাই ফেসবুক ব্যবহার করে থাকি। বলতে গেলে শিক্ষিত অশিক্ষিত সব শ্রেণীর মানুষই এখন ফেসবুক ব্যবহার করে। এদের মাঝে একশ্রেণীর মানুষ আছে যারা শুধু ফেসবুক ব্যবহার করে। কিন্তু এই ফেসবুক কিভাবে ডাউনলোড করতে হয় তা অনেকেই জানেনা। ফেসবুক ডাউনলোড করতে অন্যের সহযোগিতা নিয়ে থাকে। তো আজকে আমরা জানবো কিভাবে সহজে ফেসবুক অ্যাপস ডাউনলোড করতে হয়। আমরা বিভিন্ন মাধ্যম থেকে ফেসবুক অ্যাপ ডাউনলোড করতে পারি।

যেমন মোবাইল এর জন্য গুগল প্লেস্টোর এ গিয়ে শুধু ফেসবুক লেখে সার্চ করলে ফেসবুক অ্যাপটি আপনার সামনে চলে আসবে এবং লেখা থাকবে ইনস্টল। এই ইন্সটলে ক্লিক করলে আপনার মোবাইলে ফেসবুক অ্যাপসটি ওপেন হয়ে যাবে। তবে এর জন্য আপনার মোবাইলে অবশ্যই এমবি থাকতে হবে।এছাড়াও আপনার কম্পিউটার অথবা পিচি তে ফেসবুক অ্যাপস ডাউনলোড করতে গুগল ক্রোমো,মাইক্রোসফট,ফেয়ার ফক্স,ইত্যাদি।

এসব ওয়েবসাইটের মধ্যে গিয়ে ফেসবুক লিখে সার্চ দিলে আপনার ফেসবুক অ্যাপসটি সামনে আসবে এবং লেখা থাকবে ডাউনলোড অথবা ফ্রি ডাউনলোড এই অপশনে ক্লিক করলে ফেসবুক অ্যাপসটি ডাউনলোড হয়ে যাবে। ডাউনলোড সম্পূর্ণ হলে আপনি চাইলে ওপেন করতে পারেন এবং ফেসবুক একাউন্ট ইনফরমেশন দিয়ে লগইন করতে পারবেন। তবে এর জন্য আপনার ডিভাইসে জায়গা থাকতে হবে এবং ডাটা কানেকশন থাকতে হবে।

ফেসবুক কি - ফেসবুক ব্যবহার করার নিয়ম

ফেসবুক কি

আমরা সবাই জানি যে ফেসবুক একটি সামাজিক যোগাযোগ মাধ্যম। যেখানে ভিডিও দেখা পিকচার দেখা পোস্ট আপলোড করা ইত্যাদি বুঝে থাকি। কিন্তু ফেসবুক কি এই সম্পর্কে অনেকেরই ধারণা নেই। ফেসবুক কি - ফেসবুক হলো এমন একটি অনলাইন ওয়েবসাইট যেখানে আপনি আপনার চিন্তা চেতনা,জ্ঞানের বিকাশ,বিচার বিশ্লেষণ,ছবি,ভিডিও,এবং ব্যক্তিগত জীবনের কিছু অংশ এই ওয়েবসাইটে সক্রিয় অন্যান্য ইউজার এর সাথে ইন্টার্নালি এবং এক্সটার্নালি শেয়ার করতে পারেন।
এই যোগাযোগ স্থাপন করার জন্য আপনাকে একটা ফেসবুক অ্যাকাউন্ট খুলতে হবে। তারপর বিভিন্ন ফেসবুক ইউজারকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠিয়ে অথবা ফ্রেন্ড রিকোয়েস্ট আসলে একসেপ্ট করে আপনি ফ্রেন্ড লিস্ট হতে পারেন। এই ফেসবুক ফ্রেন্ডসরা আপনার প্রোফাইলে শেয়ার করা কনটেন্ট ইমেজ ভিডিও বা স্ট্যাটাস গুলো দেখতে পারেন এবং লাইক কমেন্ট শেয়ার করে নিজেদের মতামত প্রকাশ করতে পারেন।

ফেসবুক ব্যবহার করার নিয়ম

বর্তমানে ফেসবুক গুগল ইউটিউব এরপর তৃতীয় জনপ্রিয় ওয়েবসাইট হিসেবে ধরা হয়। ফেসবুক বিশ্ব সামাজিক যোগাযোগ ব্যবস্থার একটি ওয়েবসাইট। তবে এই ফেসবুকে অনেকে নিয়মবহির্ভূত অথবা খারাপ ভাবে ব্যবহার করে যাচ্ছে। অনেকেই ফেক আইডি ইউজ করে অথবা ফেক ছবি ব্যবহার করে এবং ইচ্ছাকৃত ভাবে সাধারণ মানুষকে হয়রানি করে যা মোটেও কাম্য না। এবার চলুন আজকে আমরা ফেসবুক ব্যবহার করার নিয়ম সম্পর্কে জেনে নেই।
  • ফেসবুক অ্যাকাউন্ট খুলতে নিজের নাম এবং নিজের ছবি ব্যবহার করা উচিত
  • ফেক নাম ফেক ছবি অথবা প্রোফাইলে সঠিক ঠিকানা না থাকলে ফ্রেন্ডলিস্ট করা উচিত না।
  • এছাড়াও অপরিচিত ফেসবুক ইউজারদের ফ্রেন্ড লিস্ট না করাই ভালো।
  • কনটেন্ট গুলো এবং ভিডিও,ছবি,পোস্ট করার ক্ষেত্রে যেন আইনবহিভূত না হয় লক্ষ্য রাখতে হবে।
  • এবং অন্যের শেয়ার করা কনটেন্ট ভিডিও ছবিতে নেগেটিভ কমেন্ট থেকে দূরে থাকতে হবে।
  • ফেসবুক একাউন্ট এ লং মিশ্রণ পাসওয়ার্ড ব্যবহার করবেন।
  • এবং টু ভেরিফিকেশন চালু করে রাখবেন।
  • এছাড়াও যে জিমেইল ব্যবহার করবেন সেখানেও টু ভেরিফিকেশন চালু করে রাখবেন।
  • মাঝে মাঝে ফেসবুক অ্যাপস আপডেট দিবেন।
  • ফেসবুক একাউন্ট পাসওয়ার্ড কারো সাথে শেয়ার করবেন না।
  • একাধিক ডিভাইসে অ্যাকাউন্ট লগইন করার প্রয়োজন পড়লে প্রয়োজন শেষে রিমুভ করবেন।
শুধু যে ফেসবুক এর ক্ষেত্রে এসব নিয়ম অনুসরণ করবেন তা কিন্তু না। অন্যান্য যোগাযোগ মাধ্যমের ক্ষেত্রেও সতর্কতা অবলম্বন করতে হবে। উপরোক্ত নিয়ম অনুসরণ করে আপনি সচেতন থাকুন।

ফেসবুকে পোস্ট করার নিয়ম

আমরা সকলেই কম বেশি ফেসবুক ব্যবহার করি । যার সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। এর মধ্যে অনেকেই সঠিকভাবে পোস্ট করতে পারেনা হয়তো নিয়ম সম্পর্কে জানেনা তো চলুন ফেসবুকে পোস্ট করার নিয়ম জেনে নেই,ফেসবুকে পোস্ট আপনি দুই ভাবে করতে পারবেন।

একটা হোমপেজে আরেকটা আপনার প্রোফাইলে ভিতরে গিয়ে। যেকোনো একটি উপায়ে আপনি পোস্ট করতে পারবেন। Whats on your mind লেখা থাকবে এখানে ক্লিক করে আপনি আপনার মনের কথা লিখতে পারবেন। এবং আরো কিছু অপশন থাকবে বা অ্যাড করতে পারবেন। তা হল;
  • Photo/video: যেখান থেকে আপনি ছবি এবং ভিডিও নিতে পারবেন।
  • Tag people: এখানে ক্লিক করে আপনার ফ্রেন্ডলিস্টের যে কোন ফ্রেন্ডকে ট্যাগ করতে পারবেন।
  • Feeling/activity: এখানে আপনি ইমোজি সহ আপনার অনুভূতি প্রকাশ করতে পারবেন।
  • Cheak in: এই Cheak in মাধ্যমে আপনি জায়গার নাম বা স্থানের নাম দিতে পারবেন।

সবকিছু দেওয়া হয়ে গেলে উপরের ডান পাশে পোস্ট লেখাতে ক্লিক করলে আপনার পোস্ট করা কনটেন্ট ছবি ভিডিও আপনার হোম পেজে চলে যাবে। এবং পোস্ট করা সম্পন্ন হয়ে যাবে। এছাড়াও আপনি শুধু কিছু লেখে পোস্ট করতে পারেন অথবা সবকিছু অ্যাড করেও পোস্ট করতে পারেন।

কোন দেশ সবচেয়ে বেশি ফেসবুক ব্যবহার করে

সামাজিক যোগাযোগ মাধ্যমের সবচেয়ে জনপ্রিয় নাম ফেসবুক। বিশ্বের প্রায় প্রতিটি দেশেই এই মাধ্যমটা বেশ জনপ্রিয়। এই কারণটা তো সবারই জানা। কেন এত জনপ্রিয়। এক প্রকার আসক্ত হয়ে গেছে সবাই ফেসবুকে। শুয়ে থাকলে ফেসবুক,খাবার খাইতে ফেসবুক,বন্ধুদের আড্ডায় ফেসবুক,যানবাহনে থাকলে ফেসবুক,একটু সময় পেলেই ফেসবুক ব্যবহার করে থাকি। অনেকের জানার আগ্রহ হয় কোন দেশ সবচেয়ে বেশি ফেসবুক ব্যবহার করে থাকে।

চলুন এখন তা জেনে নেই। মেটার তথ্য মতে ৩১শে ডিসেম্বর ২০২২ পর্যন্ত ডিসেম্বরে প্রতিদিন ফেসবুক সবচেয়ে বেশি ব্যবহার করেছে বাংলাদেশ-ভারত এবং ফিলিপাইনের মানুষ। যা দৈনিক গড়ে ২০০ কোটি মানুষ ফেসবুকে একবার হলেও ব্যবহার করেছে। শুধু যে দৈনিক একটি ব্যবহারকারীর শীর্ষে নয় মাসিকে একটি ব্যবহারকারীর তালিকায় রয়েছে বাংলাদেশ। এছাড়াও এই তালিকায় রয়েছে ভারত ও নাইজেরিয়া।

ফেসবুক থেকে কিভাবে টাকা ইনকাম করব

আমরা সবাই জানি বর্তমানে ফেসবুকে একটি জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। বিশ্বের বহু মানুষ ফেসবুক ব্যবহার করে থাকেন। প্রথমদিকে শুধু সময় কাটানোর জন্য এবং এন্টারটেইনমেন্টএর জন্য ব্যবহার হতো। কিন্তু বর্তমানে সময় কাটানো বা এন্টারটেনমেন্ট পাশাপাশি ফেসবুক থেকে প্রচুর পরিমাণ আয় করা সম্ভব। 

তার জন্য আপনাকে ফেসবুক মনিটাইজ করতে হবে এবং এপ্রুভ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। এছাড়াও ফেসবুক গ্রুপ বা পেজ তৈরি করতে হবে। এখন চলুন ফেসবুক থেকে কিভাবে এবং কি কি উপায়ে আয় করা যায় তার সম্পর্কে আমরা নিচে জানবো।
  • ফেসবুক মার্কেটপ্লেস থেকে ইনকাম
  • ফলোয়ারদের কাছ থেকে আয়
  • ইনস্টিম অ্যাডের মাধ্যমে আয়
  • এফিলিয়েট মার্কেটিং
  • ফেসবুক ইভেন্ট
  • পেইড সাবস্ক্রিপশন
  • ব্যান্ডের সঙ্গে কাজ
  • ফলোয়ারদের অনলাইন স্টোরে নিয়ে যাওয়ার মাধ্যমে

উপসংহার

ফেসবুক সম্পর্কে ধারণা কমবেশি সবারই আছে। তবে ফেসবুক কি - ফেসবুক ব্যবহার করার নিয়ম, ফেসবুক থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় ইত্যাদি সম্পর্কে অনেকের ধারণা নাও থাকতে পারে। তাই আজকে আমরা ফেসবুক কি - ফেসবুক ব্যবহার করার নিয়ম আর্টিকেলের মাধ্যমে বিস্তারিত তুলে ধরার চেষ্টা করেছি। তবে আমাদের প্রত্যেককেই ফেসবুক ব্যবহারে সর্তকতা অবলম্বন করতে হবে।

কারণ বর্তমানে ফেসবুকে বিভিন্ন অপকর্ম আইন বহির্ভূত কার্যকলাপ লক্ষ্য করা যায়। তাই ফেসবুক সম্পর্কে আমরা সচেতন থাকলে নিজেদের সেফ করার পাশাপাশি অন্যদেরও সেফ রাখা সম্ভব। আমরা সকলেই চেষ্টা করবো ফেসবুক সঠিক নিয়মে ব্যবহার করার। আশা করছি সম্পূর্ণ আর্টিকেলটি পড়ে আপনারা উপকৃত হয়েছেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ড্রিমসসেফ আইটিির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url