চিরতরে খুশকি দূর করার ঘরোয়া উপায়

চিরতরে খুশকি দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে জানতে চাচ্ছেন। তাহলে আজকের আর্টিকেলটি আপনাদের জন্য। আজকে আমরা চুলে খুশকি হওয়ার কারণ কি, চুল পড়া ও খুশকি দূর করার উপায় এবং চিরতরে খুশকি দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে আলোচনা করবো। তাই আপনারা মনোযোগ সহ চিরতরে খুশকি দূর করার ঘরোয়া উপায় এই আর্টিকেলটি পড়ে ফেলুন।
চিরতরে খুশকি দূর করার ঘরোয়া উপায়
খুশকি আমাদের সবারই হয়ে থাকে। যা অত্যন্ত বিরক্ত কর। খুশকি প্রতিরোধ করতে হলে আগে খুশকি হওয়ার কারণ সম্পর্কে অবগত থাকতে হবে। তাই খুশকি হওয়ার কারণ জানতে এবং খুশকি থেকে পরিত্রাণ পেতে চিরতরে খুশকি দূর করার ঘরোয়া উপায় আর্টিকেলটা আপনাদের জন্য।

চুলে খুশকি হওয়ার কারণ কি

খুশকি আমাদের প্রায় সবারই কম বেশি হয়ে থাকে। বিশেষ করে শীতকালে খুশকি হওয়ার প্রবণতা লক্ষ্য করা যায়। যখন আমাদের খুশকি হয় তখন মাথা চুলকায় এবং চুল পড়তে শুরু করে। আপনারা জেনে থাকবেন স্কাল্পে বা মাথার ত্বকে সাধারণত নতুন কোষ তৈরি হয় এবং পুরনো কোষ গুলো ঝরে যেতে থাকে। আর যখন মাথায় এই পুরনো কোষ গুলো মরে জমে থাকে তখন সাদা সাদা আঁশের এর মত গুঁড়া সৃষ্টি হয়।
এবং তা পড়তে থাকে সাথে চুলকানি হয়ে থাকে যাকে আমরা খুশকি বলে থাকি। সাধারণত মাথার ত্বকে ম্যালেসেজিয়া নামক ফাঙ্গাস ইনফেকশন হওয়ার কারণে খুশকি হয়ে থাকে। এবার চলুন চুলে খুশকি হওয়ার কারণ কি কি হতে পারে জেনে নেই।
  • শুষ্ক ত্বক।
  • ম্যালেসেজিয়া নামক ফাঙ্গাস হওয়ার কারণে।
  • চুল ঠিকমত না আচঁড়ানো।
  • একজনের চিরুনি অন্য জনে ব্যবহার করা।
  • অতিরিক্ত তেল ব্যবহার করা।
  • নিয়মিত শ্যাম্পু ব্যবহার না করা।
  • অতিরিক্ত পরিমাণ মানসিক চাপ।
  • ব্যবহৃত পানির সমস্যার কারণে।
  • শরীরে ভিটামিন বি ও জিংকের পরিমাণ কম থাকা।
  • শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়া।

চুল পড়া ও খুশকি দূর করার উপায়

মাথার চুল পড়ে সাধারণত অনিয়ন্ত্রিত জীবনযাপন, খাদ্যঅভ্যাস, পরিবেশ দূষণ সহ বিভিন্ন কারণে। আমাদের মাথার চুল পড়া একটা স্বাভাবিক বিষয়। তবে যদি অতিরিক্ত চুল পড়তে থাকে তাহলে চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। এই বুঝি মাথার চুল পড়ে সব শেষ হয়ে যাবে। তখন আমরা বিভিন্ন উপায় খুঁজতে থাকি কিভাবে মাথার চুল পড়া বন্ধ করতে পারি। 
এর সাথে যদি আবার মাথায় খুশকি হয় তাহলে তো আরো সমস্যা। এই সমস্যা দূর করতে আজকে আমরা চুল পড়া ও খুশকি দূর করার উপায় নিয়ে আলোচনা করবো। এবং জানবো কি কি উপায় বা পদ্ধতি অবলম্বন করে এ থেকে মুক্তি পাওয়া যায়।

পেঁয়াজের রসঃ চুল পড়া বন্ধে এবং খুশকি দূর করতে পেঁয়াজ অত্যন্ত উপকারী। পেঁয়াজ সরাসরি ব্যবহার করতে একটা বা দুইটি পেঁয়াজ খোসা ফেলে দিয়ে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলে থেঁতো করতে হবে তারপর পেঁয়াজের রস ভালোভাবে স্ক্যাল্পে লাগিয়ে ২৫ থেকে ৩০ মিনিট রেখে দিয়ে মাউল্ড শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে ফেলুন। এই পদ্ধতি সপ্তাহে তিন দিন করে করতে পারেন।

নারিকেল তেলঃ নারিকেল তেলের সাথে পেঁয়াজের রস ব্যবহার করলে উপকার আরো বেশি পাওয়া যায়। দুই চামচ নারিকেল তেলের সাথে দুই চামচ পেঁয়াজের রস নিয়ে ভালোভাবে মিশ্রণ করুন। এরপর স্ক্যাল্পে লাগিয়ে দিন এবং কিছুক্ষণ ম্যাসেজ করুন। তারপর ৩০ মিনিটের মত রেখে দিয়ে মাউল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এই পদ্ধতি সপ্তাহে দুই থেকে তিন দিন করতে পারেন।

আমলকিঃ আমলকি খাওয়ার ফলে অন্য কালো চুল পড়া বন্ধ এবং খুশকি প্রতিরোধে কাজ করে। এছাড়াও চুলের ফলিকল কে শক্তিশালী করে এবং মাতার ত্বকের রক্তের সঞ্চালন বৃদ্ধি করে। যার কারণে চুল বৃদ্ধি হয়।

ভঙ্গরাজঃ ভঙ্গরাজ চুলের স্বাস্থ্যের জন্য ভেষজ পদ্ধতির মধ্যে অন্যতম। ভঙ্গরাজ ব্যবহারের ফলে চুলের স্বাস্থ্য ভালো রাখে এবং চুলের সব ধরনের সমস্যা দূর করে। ভঙ্গরাজ চুলের প্যাক হিসেবে ব্যবহার করতে পারেন। এতে খুশকি সহ চুল পড়া বন্ধ করতে সহায়তা করবে।

কারি পাতাঃ কারি পাতা চুল পড়া বন্ধে বেশ উপকারী। কারিপাতার গুড়া হেয়ার প্যাক হিসেবে ব্যবহার করতে পারেন অথবা খাবারেও ব্যবহার করতে পারেন। কারি পাতা ব্যবহারে ফলে চুল পড়া বন্ধ, চুল কালো ও লম্বা করতে সহায়তা করে।

অলিভ অয়েলঃ অলিভ অয়েল এর সাথে লেবুর রস এবং নারিকেলের তেল মিশিয়ে নিন। এরপর তা মাথায় লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। যখন দেখবেন শুকিয়ে গেছে তখন শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ - ৩ দিন ব্যবহার করলে চুল পড়া বন্ধসহ খুশকি দূর হবে।

চিরতরে খুশকি দূর করার ঘরোয়া উপায়

শীতকাল আসতেই আমাদের মাথায় খুশকির সমস্যা দেখা দেয়। পাশাপাশি চুল রুক্ষ ও শুষ্ক এবং মাথার ত্বক থেকে শুরু করে শরীরের ত্বক ও চুলের আদ্রতা নষ্ট হয়ে যায়। যার কারণে খুশকির প্রবণতা বৃদ্ধি পায় এবং স্ক্যাল্পে চুলকানি দেখা দেয়। চিকিৎসকদের মতে, খুশকি হওয়ার অন্যতম কারণ হলো ফাঙ্গাস ইনফেকশন। এছাড়াও বিভিন্ন কারনেও খুশকি হয়ে থাকে যা আমরা পূর্বে আলোচনা করেছি। যখন আমাদের মাথায় খুশকি হয় তখন খুব বিরক্ত লাগে।
দেখা যায় মাথায় হাত দিলেই বা চিরনির দিয়ে আঁচড়ালে সাদা আঁশের মতো গুঁড়ো ঝরে পড়ে। তখন আমরা বিভিন্ন উপায় খুঁজতে থাকি যে কিভাবে খুশকি দূর করা যায়। তাই এখন জানবো চিরতরে খুশকি দূর করার ঘরোয়া উপায় বা পদ্ধতি গুলো অবলম্বন করে কিভাবে খুশকি থেকে আমরা মুক্তি পেতে পারি। চিরতরে খুশকি দূর করার ঘরোয়া উপায় গুলো হলো;

অ্যালোভেরাঃ মাথার খুশকি দূর করতে অ্যালোভেরার জেল অনেক উপকারী। নিম পাতা এবং আমলকি বেটে নিয়ে অ্যালোভেরা জেলের সাথে মিশিয়ে হেয়ার প্যাক বানিয়ে তা মাথায় লাগিয়ে রাখুন। ২৫ - ৩০ মিনিট পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন খুশকি দূর হয়ে গেছে।

অলিভ অয়েলঃ খুশকি এবং চুল পড়া বন্ধে অলিভ অয়েল ভালো কাজ করে। অলিভ অয়েল তেলের সাথে সামান্য হালকা গরম পানি মিশিয়ে ম্যাসেজ করুন। এরপর ২৫-৩০ মিনিট লাগিয়ে রেখে দিন। তারপর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে ২-৩ করলে চুল এবং মাথার ত্বক ময়েচ্ছারাইজ করে খুশকি দূর করে এবং চুল পড়া কমিয়ে দেয়।

লেবুর রসঃ লেবুর রস ফাঙ্গাসের ইনফেকশন রোধে কাজ করে থাকে। এজন্য কোয়ার্টার কাপ প্লেইন ইয়োগার্ট এর সাথে আধা লেবুর রস মিশিয়ে তা মাথায় লাগিয়ে দিয়ে ১৫-২০ মিনিট রেখে দিন। এরপর শ্যাম্পু দিয়ে তাও ধুয়ে ফেলুন। এতে খুশকি দূর হবে এবং চুল পড়া বন্ধ হবে সাথে ঝলমলে মিশ্রণ চুল হবে।

পেঁয়াজের রসঃ মাঝারি সাইজের দুটো পেঁয়াজ ভালো করে বেটে নিয়ে পানির সাথে মিশিয়ে নিয়ে এই রস মাথায় লাগিয়ে মালিশ করুন। আধা ঘন্টা পর ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করলে খুশি থেকে দ্রুত মুক্তি পাবেন।

রিঠাঃ খুশকি দূর করতে রিঠা অনেক উপকারী। রিঠা পাউডার অথবা রিঠা পানিতে সিদ্ধ করে নিয়ে তা মাথার ত্বকে লাগিয়ে রাখুন। এরপর ৩০ - ৪০ পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ - ৩ এ পদ্ধতি অনুসরণ করলে খুশকি দূরে দ্রুত উপকার পাবেন।

হোয়াইট ভিনেগারঃ হোয়াইট ভিনেগার ঘরোয়া পদ্ধতিতে খুশকি দূর করার অত্যন্ত কার্যকরী উপায়। আপনি প্রথমে শ্যাম্পু দিয়ে একবার ধুয়ে ফেলবেন। তারপর এক কাপ অথবা দুই কাপ পানির সাথে হাফ কাপ হোয়াইট ভিনেগার মিশিয়ে মাথায় দিয়ে ম্যাসেজ করুন। এরপর আবার শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে এক থেকে দুইবার করলে খুশকি থেকে চিরতরে রক্ষা পাবেন।

নারিকেল তেলঃ নারিকেল রয়েছে অ্যান্টিফাঙ্গাল উপাদান যা খুশকি দূর করতে বেশ উপকারী। বাটিতে পরিমাণ মতো তেল নিয়ে এর সাথে লেবুর রস মিশিয়ে নিয়ে কিছুক্ষণ ম্যাসেজ করুন। এরপর ২৫-৩০ মিনিট লাগিয়ে রাখুন। তারপর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করলে খুশকি দূর হবে।

নিম পাতাঃ  প্রথমে নিম পাতা শুকনো করে নিয়ে তা গুড়ো করতে হবে। এবং এর সাথে অলিভ ওয়েল মিশিয়ে নিয়ে পেস্ট তৈরি করতে হবে। এই পেস্ট ৩০ - ৪০ মিনিট চুলের গোড়ায় ভালোভাবে লাগিয়ে রাখুন। তারপর শ্যাম্পু দিয়ে পরিষ্কার করে ফেলুন। এভাবে সপ্তাহে তিন দিন ব্যবহার করলে খুশকি দূর হয়ে যাবে।

মেথিঃ মেথি ব্যবহারের ফলে খুশকি কমে যায়। দুই থেকে তিন চামচ মেথি রাতে ভিজিয়ে সকালে বেটে এর সাথে দু চামচ প্লেইন ইয়োগার্ট মিশিয়ে তা মাথায় লাগিয়ে এক ঘন্টা রেখে দিন তারপর শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ - ৩ বার এই পদ্ধতি অনুসরণ করুন।

অ্যালোভেরা দিয়ে খুশকি দূর করার উপায়

অ্যালোভেরা ব্যবহারের ফলে চুলের পুষ্টি যোগায়। আপনারা যারা চুল পড়া ও খুশকি সমস্যায় ভুগছেন তাহলে চিরতরে খুশকি দূর করার ঘরোয়া উপায় অ্যালোভেরা ব্যবহারের ফলে এ সমস্যা থেকে খুব সহজে মুক্তি পেতে পারেন। অ্যালোভেরার জেল ত্বকের জন্য অনেক উপকারী। অ্যালোভেরা ব্যবহারের ফলে স্বাস্থ্যকর চুল বৃদ্ধিতে সহায়তা করে খুশকি মুক্ত করে এবং মাথার ত্বকে চুলকানি হলে বা দূর করতে সহায়তা করে।

এর জন্য আপনাকে যা করতে হবে তা হলো প্রথমে অ্যালোভেরার হেয়ার প্যাক বানাতে হবে। হেয়ার প্যাক বানাতে যা করবেন এক চামচ অ্যালোভেরার জেল এর সাথে এক চামচ মধু ও এক চামচ নারিকেল তেল মিশিয়ে মিশ্রণ করুন। এরপর এই মিশ্রণটি আপনার মাথায় লাগিয়ে কিছুক্ষণ ম্যাসেজ করুন এরপর ২০ - ২৫ মিনিট লাগিয়ে রাখুন। তারপর হালকা কুসুম কুসুম গরম পানি সাথে শ্যাম্পু দিয়ে পরিষ্কার করুন।

এভাবে সপ্তাহে ২ - ৩ দিন ব্যবহার করলে দেখবেন চুল পড়া বন্ধসহ খুশকি দূর হয়ে যাবে। কারণ এলোভেরাতে রয়েছে ভিটামিন এবং খনিজ। যা মাথার ত্বক এবং চুলে পুষ্টি যোগায়। এতে চুলের উজ্জ্বলতা বৃদ্ধি করে এবং চুলের ক্ষতিরোধে সহায়তা করে এবং খুশকি দূর করে।

মেয়েদের মাথার খুশকি দূর করার শ্যাম্পু

খুশকি দূর করতে হলে অবশ্যই চুল পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। আর চুল পরিষ্কার রাখতে প্রয়োজন শ্যাম্পুর ব্যবহার। অন্তত সপ্তাহে দুই থেকে তিনবার শ্যাম্পু ব্যবহার করতে হবে। বাজারে বিভিন্ন রকমের শ্যাম্পু পাওয়া যায়। তবে খুশকি দূর করতে সব শ্যাম্পু কার্যকরী নয়। তাই আজকে আমরা মেয়েদের মাথার খুশকি দূর করার শ্যাম্পু সম্পর্কে জেনে নেব। তার আগে জানতে হবে খুশকি দূর করতে শ্যাম্পুর সঠিক ব্যবহার।

চুলের সৌন্দর্য বৃদ্ধি এবং খুশকি দূর করতে অন্তত ছয় মাস পর পর শ্যাম্পু পরিবর্তন করতে হবে। খুশকি নাশক শ্যাম্পু যেমন জিডিপিটি অর্থাৎ জিংক পাইরিথিওন শ্যাম্পু। খুশকি দূর করতে সপ্তাহে একদিন করে প্রায় এক মাস ব্যবহার করতে হবে। দেখবেন খুশকি দূর হয়ে যাবে। আর যদি এতেও ভালো রেজাল্ট না পান তাহলে কিটোকোনাজল যুক্ত শ্যাম্পু ব্যবহার করুন। 

কিটোকোনাজল যুক্ত শ্যাম্পু আগের মত সপ্তাহে একদিন করে এক মাস ব্যবহার করুন খুশকি দূর হয়ে যাবে। এর পাশাপাশি ভালো ফলাফল পেতে রাতে অলিভ অয়েল তেল মাথায় দিয়ে ঘুমিয়ে পড়ুন অথবা শ্যাম্পু করার ২ ঘণ্টা আগে অলিভ অয়েল তেল লাগিয়ে রাখতে পারেন। এছাড়াও আপনাদের সুবিধার্থে খুশকি দূর করার কিছু শ্যাম্পুর নাম তুলে ধরা হলো। যেমনঃ
  • Alpecin Dandruff Killer Shampoo
  • Beaua Medicated Scale Care Shampoo
  • Couple Compo Shampoo
  • Selsun Blue Moisturizing with Aloe Dandruff Shampoo

শেষ কথা

প্রিয় পাঠক, আজকে আমরা চিরতরে খুশকি দূর করার ঘরোয়া উপায় আর্টিকেলে চুলে খুশকি হওয়ার কারণ কি, চুল পড়া ও খুশকি দূর করার উপায়, চিরতরে খুশকি দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। এবং অ্যালোভেরা দিয়ে খুশকি দূর করার উপায়, মেয়েদের মাথার খুশকি দূর করার শ্যাম্পু ইত্যাদি সম্পর্কে তুলে ধরার চেষ্টা করেছি। আশা করছি, এই আর্টিকেলটি পড়ে উপকৃত হয়েছেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ড্রিমসসেফ আইটিির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url