মুখের কালো দাগ দূর করার উপায়

প্রিয় পাঠক,আপনারা মুখের কালো দাগ দূর করার উপায় সম্পর্কে জানতে চাচ্ছেন। তাহলে আজকের আর্টিকেলটি আপনাদের জন্য। আজকে আমরা মুখ কালো হয়ে যাওয়ার কারণ কি,মুখের কালো দাগ দূর করার ঘরোয়া উপায় এবং মুখের কালো দাগ দূর করার উপায় সম্পর্কে আলোচনা করবো। তাই দেরি না করে মুখের কালো দাগ দূর করার উপায় আর্টিকেলটি মনোযোগ সহ করে ফেলুন।
মুখের কালো দাগ দূর করার উপায়
আমরা সবাই চাই নিজেকে সুন্দর দেখতে কিন্তু যদি মুখে কালো দাগ পরার কারণে সেই সৌন্দর্যটা নষ্ট হয়ে যায় তাহলে কার না ভালো লাগে। তাই আপনাদের জন্য মুখের কালো দাগ দূর করার উপায় আর্টিকেলটি নিয়ে এসেছি। নিচে মুখের কালো দাগ দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো।

সূচিপত্র: মুখের কালো দাগ দূর করার উপায়

মুখ কালো হয়ে যাওয়ার কারন কি

আমাদের সবার মুখে কালো দাগ পড়লে মন খারাপ হয়ে যায়। মুখে কালো দাগ পড়ার কারণে দেখতে অনেক খারাপ লাগে। বিশেষ করে নারীদের ক্ষেত্রে এটা অনেক বড় সমস্যা। কারণ তারা রূপচর্চা করতে খুব পছন্দ করে। কিন্তু যদি মুখে কালো দাগ পড়ার কারণে দেখতে খারাপ লাগে তাহলে তো খুব কষ্ট লাগারই কথা। 
আমরা অনেকেই ভেবে থাকি শুধু রোদের কারণে ত্বক কালো হয়ে যায়। কিন্তু না কালো হওয়ার জন্য বিভিন্ন কারণ রয়েছে। আজকে আমরা আপনাদেরকে জানাবো মুখ কালো হয়ে যাওয়ার কারণ কি নিচে তা সম্পর্কে তুলে ধরার চেষ্টা করছি। যেসব কারণে মুখ কালো হয়ে যেতে পারে তা হলো;
  • ত্বকে মেলানিনের মাত্রা অতিরিক্ত বেড়ে গেলে ত্বক কালো হয়ে যায়।
  • আমাদের দেহে যদি সঠিকমত পুষ্টি না পৌঁছায় তাহলেও ত্বক কালো হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।
  • শরীরে যদি ভিটামিন এ,ভিটামিন বি,ভিটামিন সি এবং ভিটামিন বি - কমপ্লেক্স এর ঘাটতি থাকে ত্বক কালো হয়ে।
  • এছাড়াও যাদের চর্মরোগ রয়েছে এই চর্ম রোগের কারণেও অনেক ক্ষেত্রে ত্বক পুড়ে যায় এবং কালো হয়ে যায়।
  • বয়স অনুযায়ী হরমোনের পরিবর্তন ঘটে থাকে। এই হরমোন পরিবর্তনের কারণেও ত্বক কালো হয়ে যেতে পারে।
  • সিমপ্লেক্স ক্রনিককাসের সমস্যার কারণে ত্বক অনেক মোটা হয়ে যায়। জ্বালাপোড়া করে এর সাথে চামড়া কালো হয়ে যায়।
  • জ্বীনগত কারণেও ত্বক কালো হয়। বাবা-মায়ের গায়ের রঙ অনুযায়ী সন্তানেরও গায়ের রং হয়ে থাকে। তবে বিভিন্ন ক্ষেত্রেও ব্যতিক্রম লক্ষ্য করা যায়।
  • ত্বক কালো হয়ে যাওয়ার অন্যতম কারণ লিভার। যদি কারো লিভারের সমস্যা থেকে থাকে তাহলে ত্বক কালো হয়ে যায়।

মুখের কালো দাগ দূর করার উপায়

আমাদের মধ্যে সবাই চায় নিজেকে সুন্দর দেখতে বিশেষ করে মেয়েরা। কিন্তু মুখে কালো দাগ পড়ার কারণে সেই সৌন্দর্যটা আর থাকে না বা দেখতে খারাপ লাগে। যার ফলে মুখে কালো দাগ পড়ার কারণে অনেকেই চিন্তিত হয়ে পড়ে। যে কিভাবে কালো দাগ দূর করা যায়। তাই আমরা আপনাদের কথা ভেবে মুখের কালো দাগ দূর করার উপায় এই আর্টিকেলের মাধ্যমে কিভাবে মুখের কালো দাগ দূর করা যায় তার কিছু উপায় বা পদ্ধতি সম্পর্কে আপনাদের মাঝে আলোচনা করবো। নিচে মুখের কালো দাগ দূর করার সহজ উপায় বা পদ্ধতি গুলো তুলে ধরা হলো।

চন্দন ও হলুদঃ আপনারা কালো দাগ দূর করার জন্য চন্দন এবং হলুদ এর সাথে দুধ মিশিয়ে পেস্ট করে মুখে লাগাতে পারেন এতে ত্বকের দাগ দূর করতে এবং ত্বকের ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি সহায়তা করে।

অ্যালোভেরা ও গোলাপ জলঃ অ্যালোভেরা ও গোলাপ জল একসাথে মিশিয়ে মুখে লাগিয়ে রাখলে কালো দাগ দূর হয়ে যায়।

রোদঃ যেহেতু রোদের প্রচণ্ড তাপে ত্বকের উজ্জ্বলতা নষ্ট করে। সেজন্য যখন রোদে বের হবেন তখন অবশ্যই মুখে সানস্ক্রিনের প্রলেপ লাগিয়ে বের হবেন।

ভিটামিন তেলঃ মুখের কালো দাগ বা ব্রণ দূর করার জন্য ভিটামিন ই তেল ব্যবহার করতে পারেন। যদি কারো তেল ব্যবহারে অ্যালার্জি থাকে তাহলে ব্যবহার করা থেকে বিরত থাকবেন।

নখের স্পর্শঃ ব্রণ বা ফোঁড়া হলে নখ দিয়ে খুটবেন না বা হাত বেশি লাগাবেন না। নখ বা হাত দিয়ে চিমটি দেওয়ার ফলে কালো দাগ পরে।

ক্রিমঃ এছাড়াও মুখের কালো দাগ দূর করার জন্য বিভিন্ন কোম্পানির ভালো মানের ক্রিম আছে যা চিকিৎসক এর পরামর্শ অনুযায়ী ব্যবহার করতে পারেন।

প্রসাধনীসামগ্রীঃ বাজারে ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করার জন্য বিভিন্ন রকমের ক্রিম আছে এইসব ক্রিম ব্যবহারের ফলে সাময়িক উপকার পেলেও পরবর্তীতে বয়স বাড়ার সাথে সাথে মুখে বিভিন্ন রকমের কালো দাগ পড়ে যায়। তাই এগুলো ব্যবহার থেকে বিরত থাকা উত্তম।

মুখের কালো দাগ দূর করার ঘরোয়া উপায়

আমরা অনেকেই মুখের কালো দাগ দূর করার জন্য বিভিন্ন পদ্ধতি নিয়ে থাকি। আবার অনেকেই আছে প্রাকৃতিক উপায়ে ঘরোয়া পদ্ধতিতে মুখের কালো দাগ দূর করতে পছন্দ করে। আজকে আমরা তাদের জন্য লিখবো যারা চিকিৎসকের কাছে না গিয়ে বাসায় থেকে নিজেরাই ঘরোয়া পদ্ধতিতে মুখের কালো দাগ দূর করতে চায়। তাহলে এবার চলুন মুখের কালো দাগ দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে বিস্তারিত জেনে নিন।
হলুদের গুঁড়াঃ মুখের কালো দাগ দূর করার জন্য আপনারা ভরসা রাখতে পারেন হলুদের গুড়ায়। ১ চামচ হলুদের গুড়ার সাথে ১ চামচ দুধ ও ১ চামচ লেবুর রস ভালো ভাবে মিশিয়ে পেস্ট করে নিন। এবং মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। তারপর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। ২ সপ্তাহ নিয়মিত ব্যবহার করলে মুখের কালো দাগ দূর হয়ে যাবে।

লেবুঃ আমরা জানি লেবুতে রয়েছে সাইট্রিক এসিড এবং ভিটামিন সি। যার ফলে ত্বকের দাগ দূর করতে পাতিলেবুগুলো বেশ উপকারী। বাটিতে লেবুর রস চিপিয়ে নিয়ে এবংপরিষ্কার তুলো দিয়ে লেবুর রস ভিজিয়ে নেওয়ার পর তা দাগের উপর লাগিয়ে রাখতে হবে। অথবা এর পাশাপাশি লেবুর রসের সাথে মধু মিশিয়ে নিলেও ভালো ফল পাওয়া যায়।

পাকা কলাঃ পাকা কলা কালো দাগ দূর করতে সহায়তা করে। পাকা কলার সাথে এক চামচ মধু ও এক চামচ লেবুর রস মিশিয়ে মুখে মিনিট লাগিয়ে রাখুন। তারপর শুকিয়ে গেলে পরিষ্কার ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে নিয়মিত ব্যবহারের ফলে ত্বকের কালো দাগ দূর হয়ে যাবে।

অ্যালোভেরাঃ ঘৃতকুমারী বা অ্যালোভেরা জেল ক্ষত স্থানে দিলে অনেক উপকার পাওয়া যায়। মুখের কালো দাগ দূর করার জন্য এটি অনেক উপকারী। সকাল ও রাতে মুখে লাগিয়ে ৩০ মিনিট রাখুন। শুকিয়ে গেলে পানি দিয়ে পরিষ্কার করে ফেলুন।

আলুঃ আলু ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে এবং তীব্র রোদে যে পোড়া ভাব হয় তা দূর করতে সহায়তা করে। প্রতিদিন খোসা ছড়ানো আলু কেটে সেই টুকরো দিয়ে মুখে ঘসলে মুখের কালো ছাপ দূর হয়ে যাবে। এবং এর সাথে লেবুর রস ব্যবহার করলে ভালো ফল পাওয়া যাবে।

পেঁপেঃ পেঁপে আমাদের মুখের কালো দাগ দূর করতে সহায়তা করে। পেঁপের খোসা এবং বিচি ছাড়িয়ে নিন। এবং প্রতিদিন সকালে উঠে ও রাতে ঘুমানোর আগে ২০-৩০ মিনিট লাগিয়ে রাখুন। তারপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

কফি পাউডার ও মধুঃ কফি পাউডার ত্বকের জন্য বেশ উপকারী। কারণ কফিতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। কফি পাউডারের সাথে মধু মিশিয়ে পেস্ট করে মুখে আলতো করে ঘষলে মুখের কালো দাগ কমে যাবে।

পায়ে কালো দাগ হওয়ার কারণ

হাত মুখ এর পাশাপাশি পায়ে ও কালো দাগ হয়। যা দেখতে অনেক খারাপ লাগে। অনেকের দেখা যায় মুখ সুন্দর ফর্সা হাত ও ফর্সা কিন্তু পায়ের দিকে তাকালে দেখা যায় কালো। তাহলে দেখতে কেমন লাগবে মোটেও ভালো লাগবে না। পায়ে কালো দাগ বিভিন্ন কারণে হয়ে থাকে। তাহলে চলুন আজকে আমরা জেনে নেই পায়ে কালো দাগ হওয়ার কারণ সম্পর্কে।
  • ডায়াবেটিকস
  • মেলোনোমা ত্বকের ক্যান্সার
  • রোদে পোড়ার কারণে
  • ত্বকে আঘাতের কারণে
  • প্রদাহ পরবর্তী হাইপার পিগমেন্টেশন

মুখের দাগ দূর করার ক্রিম

আমরা মুখের কালো দাগ দূর করার জন্য অনেক কিছুই করে থাকি। আপনারা অনেকে জানতে চান মুখের কালো দাগ দূর করার ক্রিম এর নাম সম্পর্কে। ক্রিম সম্পর্কে বলতে গেলে আমরা আপনাদের কিছু কথা বা উপদেশ দিতে পারি। বাজারে বা ফার্মেসিতে বিভিন্ন ধরনের ক্রিম রয়েছে। যা সম্পর্কে আমরা জানিনা বা পার্শ্ব প্রতিক্রিয়া আছে কিনা তা সম্পর্কে আমাদের সঠিক ধারণা থাকে না।

এ কারণে আপনাদের উপকারের সুবিধার্থে বলি আপনারা যখন মুখের কালো দাগ দূর করার ক্রিম ব্যবহার করবেন তখন অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যবহার করবেন। তারপরও আমরা আপনাদের জন্য মুখের দাগ দূর করার কিছু ক্রিমের নাম নিচে তুলে ধরলাম।
  • Garnier White Complete
  • Himalaya Clear Complexion Cream
  • Pond's White Beauty
  • Lotus Herbals White Glow
  • Nivea Whitening Oil Control Moisturizer for men

শেষ কথা

আমাদের সবারই আকর্ষণের বা ভালোলাগার জায়গা হচ্ছে মুখ। আর এই মুখে যদি কালো দাগ পড়ে তাহলে দেখতে বেমানান লাগে। এজন্য আমরা আপনাদের কথা ভেবে মুখের কালো দাগ দূর করার সহজ কিছু উপায় সম্পর্কে আলোচনা করেছি। আপনারা এসব দিকনির্দেশনা মেনে চললে আশা করছি আপনার মুখের লাবণ্যতা বৃদ্ধি পাবে এবং কালো দূর হবে। তবে হ্যাঁ উচিত হবে ডাক্তারের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করা।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ড্রিমসসেফ আইটিির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url