দ্রুত ওজন বাড়ে কি খেলে জেনে নিন

স্থায়ী মোটা হওয়ার ঔষধ সম্পর্কে বিস্তারিত জানুনআপনারা দ্রুত ওজন বাড়ে কি খেলে তা সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে আজকের আর্টিকেলটি আপনাদের জন্য। আজকে আমরা সকালে খালি পেটে কি কি খেলে ওজন বাড়ে, পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়া মোটা হওয়ার ওষুধ এবং দ্রুত ওজন বাড়ে কি খেলে তা সম্পর্কে আলোচনা করবো। বিস্তারিত জানতে পড়ুন দ্রুত ওজন বাড়ে কি খেলে এই আর্টিকেলটি।
দ্রুত ওজন বাড়ে কি খেলে জেনে নিন
শরীরের ওজন কম থাকার কারণে অনেকেই চিন্তায় পড়ে যায় যে কিভাবে মোটা হওয়া যায় তখন বিভিন্ন উপায় খুঁজতে থাকে। কিন্তু সঠিক গাইডলাইন পায় না। তাই শরীরের ওজন বৃদ্ধি করতে দ্রুত ওজন বাড়ে কি খেলে আর্টিকেলটি পড়ে ফেলুন।

সকালে খালি পেটে কি কি খেলে ওজন বাড়ে

আমরা প্রতিদিন যেসকল খাবার খাই তাই আমাদের স্বাস্থ্য ও ওজনকে প্রভাবিত করে। যাদের উচ্চতার তুলনায় ওজন কম তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। শারীরিক সুস্থতার জন্য যেমন পুষ্টিকর খাবার প্রয়োজন তেমনি ওজন বৃদ্ধি করার জন্য কিছু খাবার প্রতিদিনের খাদ্য তালিকায় যুক্ত করলে আপনার ওজন বৃদ্ধি পাবে। তাহলে চলুন, দ্রুত ওজন বাড়ে কি খেলে আর্টিকেলের মাধ্যমে জেনে নেই সকালে খালি পেটে কি কি খেলে ওজন বাড়ে।

ফলের জুসঃ ফলের জুস স্বাস্থ্যর জন্য উপকারী। জুসে অধিক পরিমাণ শর্করা থাকে যা ক্যালরি বাড়াতে সাহায্য করে। তাই সকালে খাদ্য তালিকায় ফলের জুস রাখুন।

বাদামঃ বাদামে রয়েছে প্রচুর পরিমাণ ক্যালরি, ফাইবার যা আপনার ওজন বাড়াতে সহায়তা করবে। সকালে খালি পেটে কাঁচা বাদাম রাখুন ওজন বাড়বে।

শুকনো ফলঃ শুকনো ফল রাতে পানিতে ভিজিয়ে রাখুন এবং সকালে খালি পেটে খান। ফলগুলো হল; আখরোট, কিসমিস, খুরমা নারিকেল ইত্যাদি।

খেজুরঃ অত্যন্ত সুস্বাদু এবং পুষ্টিকর খাবার হল খেজুর। খেজুরে এমন কিছু উপাদান রয়েছে যা ওজন বৃদ্ধিতে সহায়তা করে। সকালে খালি পেটে খেজুর খাওয়ার অভ্যাস করুন।

পিনাট বাটারঃ পিনাট বাটারের মাখনে উচ্চ ক্যালোরি ও প্রোটিন থাকে। আপনার সকালের নাস্তায় রুটি বিস্কিটের সাথে খাবারটি যুক্ত করতে পারেন।

সালাতঃ আমরা জানি, সালাত দেহের চর্বি কমায়। কিন্তু কিছু ক্ষেত্রে সালাত উচ্চ ক্যালরিযুক্ত উপাদান যোগ করার মাধ্যমে ওজন বাড়াতে পারেন। যেমন- বাদাম, মাছ, মাংস, ডিম সালাতে ব্যবহার করে খেতে পারেন। এতে আপনার ওজন বৃদ্ধিতে সহায়তা করবে।

গমের রুটিঃ সকালে গমের রুটি খেলে আপনার শক্তি যোগাবে তেমনি ওজন বাড়াতে সাহায্য করবে।

দ্রুত ওজন বাড়ে কি খেলে

প্রত্যেকটা মানুষের উচ্চতার তুলনায় আদর্শ ওজন থাকার জরুরী। অতিরিক্ত ওজন যেমন ভালো নয় তেমনি স্বাভাবিকের চেয়ে কম ওজন থাকাও কিন্তু ঠিক না। এই দুটোই সুস্থ থাকার জন্য সমস্যা। ওজন কম হলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। এছাড়াও বিভিন্ন কটু কথা শুনতে হয়। এতে মনে অনেক কষ্ট লাগে অনেক ক্ষেত্রে বিব্রত অবস্থায় পড়তে হয় শরীরের ওজন কম হওয়ার কারণে। 
তাই যাদের ওজন স্বাভাবিকের চেয়ে কম তাদের পুষ্টিকর খাবারের প্রতি খেয়াল রাখা উচিত। এবং বদ অভ্যাস ত্যাগ করে নিয়ম-তান্ত্রিক জীবন যাপন করা উচিত। এখন চলুন, দ্রুত ওজন বাড়ে কি খেলে তা সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

ক্যালরিযুক্ত খাবারঃ আমাদের শরীর থেকে প্রতিদিন যে পরিমাণ ক্যালরি ক্ষয় হয় তার চেয়ে অধিক পরিমাণ ক্যালরিযুক্ত খাবার বেশি গ্রহণ করতে হবে। ক্যালরিযুক্ত খাবার যেমন- ভাত, মাছ, মাংস, ডাল, বীজ, শাক-সবজি, ফলমূল, ডিম এবং দুধ জাতীয় খাবার নিয়মিত খাওয়ার চেষ্টা করতে হবে।

উচ্চ ক্যালরিযুক্ত খাবারঃ দ্রুত ওজন বৃদ্ধি করতে অবশ্যই খাদ্য তালিকায় উচ্চ ক্যালরিযুক্ত খাবার রাখতে হবে। উচ্চ ক্যালরিযুক্ত খাবার গুলো হল; সকল ধরনের বাদাম, কিসমিস, খেজু্র, দই, সকল ধরনের মাংস, কলিজা, আলু, মিষ্টি আলু, চকলেট, পিনাট, মাখন ইত্যাদি।

আমিষ জাতীয় খাবারঃ শরীরের ওজন বাড়াতে আমিষ জাতীয় খাবার গ্রহণ করা জরুরী। আমিষ জাতীয় খাবার হল; দুধ, মাছ, মাংস, ডাল এবং বীজ জাতীয় খাবার ইত্যাদি।

ফলমূলঃ ওজন বৃদ্ধি করতে সকালের নাস্তায় ফলমূল রাখতে পারেন। মিষ্টি জাতীয় ফল যেমন- আপেল, আঙ্গুর, কলা ইত্যাদি। যা ওজন বাড়াতে সহায়তা করবে।

পান্তা ভাতঃ পান্তা ভাত ওজন বৃদ্ধিতে খুবই কার্যকরী। প্রতিদিন সকালে পান্তা ভাত খাওয়ার অভ্যাস করুন। দেখবেন ঘুম খুব ভালো হবে এবং ওজন বৃদ্ধি হবে।

খাবার গ্রহণঃ যাদের ওজন অনেক কম তাদের ২-৩ ঘন্টা পর পর খাবার খাওয়া উচিত। পেট কখনো খালি রাখা যাবে না। উচ্চ ক্যালোরিযুক্ত খাবার যদি বারবার গ্রহণ করেন তাহলে প্রতিদিনের ক্যালরির চাহিদা পূরণ হবে। সেক্ষেত্রে দ্রুত ওজন বৃদ্ধি পাবে।

নিয়মিত ব্যায়ামঃ উপযুক্ত পুষ্টিকর খাবার গ্রহণ করার পাশাপাশি নিয়মিত ব্যায়াম করার অভ্যাস করতে হবে। এতে ক্ষুধা বাড়াতে সাহায্য করবে এবং হজমের সহায়তা করবে। এবং

জীবনযাপন মানঃ দেহের ওজন বৃদ্ধি করতে অবশ্যই নিয়মমত জীবনযাপন করতে হবে। রাত জাগার অভ্যাস ত্যাগ করতে হবে। সময়মতো ঘুমাতে হবে এবং পর্যাপ্ত পরিমাণ ঘুমানোর চেষ্টা করতে হবে।

কোন বাদাম খেলে ওজন বাড়ে

বাদাম খেলে ওজন বাড়ে এই কথা কি আসলেই সত্যি। বাদাম হচ্ছে অত্যন্ত পুষ্টিকর শস্যদানা। বাদামে রয়েছে ক্যালসিয়াম, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন, ভিটামিন বি৬ ও খনিজ ইত্যাদি। বাদামে ফ্যাটের পরিমাণ বেশি থাকায় অনেকে ধারণা করেন যে বাদাম খেলে ওজন বাড়ে। অনেকে মনে করে যে কাজুবাদাম খেলে ওজন বৃদ্ধি পায়। পর্যাপ্ত পরিমাণ বাদাম খেলে হয়তো ওজন বাড়তে পারে।
কিন্তু বাদাম খাওয়ার পাশাপাশি অন্যান্য ক্যালোরি বৃদ্ধি জাতীয় খাবার গ্রহণ করতে হবে। তবে পুষ্টিবিদদের মতে, কাজু বাদামে রয়েছে স্বাস্থ্যকর ফ্যাট যাকে বলা হয় "গুড ফ্যাট" যা ওজন বৃদ্ধি করে না কিন্তু ওজন নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করে। এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এছাড়াও দেহের বিভিন্ন উপকার করে থাকে।

খেজুর খেলে কি ওজন বাড়ে

খেজুরের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে আমরা সবাই জানি। খেজুর অত্যন্ত পুষ্টিকর ও শক্তি বৃদ্ধিকারক একটি ফল। খেজুরকে প্রাকৃতিক শক্তির উৎস বলা হয়। খেজুরে রয়েছে ভিটামিন, ক্যালসিয়াম, ফসফরাস, ম্যাগনেসিয়াম, আয়রন,আশঁ ইত্যাদি। যা আমাদের শারীরিক সুস্থতা বজায় রাখতে অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করে। খেজুর খেলে কি ওজন বাড়ে? হ্যাঁ, নিয়মিত খেজুর খেলে ওজন বাড়ে। একটি খেজুর থেকে ২৩ কিলোক্যালারি পাওয়া যায়। এবং ১০০ গ্রাম খেজুর থেকে ২৮২ কিলোক্যালারি পাওয়া যায়। ওজন বাড়াতে প্রতিদিন সকালে খালি পেটে ৪-৫ টি খেজুর খেতে হবে।

পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়া মোটা হওয়ার ওষুধ

আপনার শরীরের ওজন বৃদ্ধি করতে বিভিন্ন ট্যাবলেট বা সিরাপ খেতে পারেন। তবে কম বেশি সব ওষুধেই কিছু না কিছু পার্শ্ব প্রতিক্রিয়া থেকে থাকে। এসব ট্যাবলেট বা সিরাপ সাধারণত খাবারের প্রতি অনীহা দূর করে এবং রুচি বৃদ্ধি করে থাকে। যার কারণে ওজন বাড়াতে কাজ করে। এসব ওষুধ গ্রহণে মোটা হওয়া সম্ভব কিন্তু কোন ওষুধই স্থায়ী সমাধান দিতে পারে না। তাই ওষুধের উপর নির্ভরশীল না হয়ে প্রাকৃতিক খাবারের প্রতি নজর দেওয়া উচিত। যেহেতু আপনারা পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়া মোটা হওয়ার ওষুধ সম্পর্কে জানতে চাচ্ছেন। তাই নিচে ওজন বৃদ্ধিকারী কিছু সিরাপের নাম উল্লেখ করা হলো;
  • সিনকারা সিরাপ।
  • আমলকি প্লাস।
  • পিউটন সিরাপ।
  • আলফালফা প্লাস সিরাপ।
  • মাল্টিসেব সিরাপ।
  • রুচিবেট সিরাপ।
সতর্কবার্তাঃ আপনারা কখনোই ওজন বৃদ্ধি করার জন্য কোন ওষুধ সেবন করার জন্য সিদ্ধান্ত নিবেন না। কারণ কোন ওষুধই স্থায়ী ওজন বৃদ্ধি করতে পারে না। সাময়িক ওজন বৃদ্ধি করে যা স্বাস্থ্য ঝুকির আশঙ্কা থাকে। আর যদি কখনো ওজন বৃদ্ধি করার প্রয়োজন পড়ে তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শে ওষুধ সেবন করা।

শেষ কথা - দ্রুত ওজন বাড়ে কি খেলে

প্রিয় পাঠক, আজকে আমরা দ্রুত ওজন বাড়ে কি খেলে এই আর্টিকেলের মাধ্যমে কিভাবে ওজন বৃদ্ধি করা যায় তা সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। তবে হ্যাঁ কোন ওষুধ সেবন করার পূর্বে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেবন করবেন। কেননা মোটা হওয়ার চেয়ে শরীর সুস্থ থাকাই শ্রেয়। আশা করছি, আপনারা সম্পন্ন লেখা পড়ে উপকৃত হয়েছেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ড্রিমসসেফ আইটিির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url