খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার ১২টি উপকারিতা

কাঁচা ছোলার উপকারিতা সম্পর্কে আমরা কম বেশি সবাই জানি। কিন্তু কাঁচা ছোলার সঠিক উপকার ও খাওয়ার পদ্ধতি সম্পর্কে অনেকেই অবগত নয়। তাই আজকে আমরা কাঁচা ছোলা খাওয়া সম্পর্কিত কিছু তথ্য আপনাদের মাঝে আজকের আর্টিকেলের মাধ্যমে তুলে ধরবো।
আপনার কি শারীরিক শক্তি বৃদ্ধি, ওজন নিয়ন্ত্রণ সহ বিভিন্ন উপকার পেতে চান। তাহলে প্রতিদিন সকালে কাঁচা ছোলা খাওয়ার চেষ্টা করুন। এছাড়াও কিভাবে খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো বিস্তারিত জেনে নিন সম্পন্ন আর্টিকেলটি পড়ার মাধ্যমে।

প্রতিদিন ছোলা খেলে কি হয়

ছোলা বিভিন্ন উপায়ে খাওয়া যায়। প্রতিদিন ছোলা খেলে শরীরের বিভিন্ন উপকার পাওয়া যায়। যারা স্বাস্থ্য সচেতন রয়েছে তাদের প্রতিদিনই কাঁচা ছোলা খাওয়ার অভ্যাস রয়েছে। এখন চলুন, প্রতিদিন ছোলা খেলে শারীরিক কি কি পরিবর্তন লক্ষ্য করা যায় বা উপকার পাওয়া যায় জেনে নেই। 
উপকারগুলো হল;
  • প্রচুর পরিমাণ ক্যালরি সমৃদ্ধ খাবার হচ্ছে ছোলা। যা একজন মানুষকে দীর্ঘ সময় ধরে শক্তির যোগান দিয়ে থাকে।
  • প্রতিদিন ছোলা খেলে আমাদের পায়ের আর্টারিতে রক্ত চলাচল বৃদ্ধি পায়।
  • ছোলাতে পটাশিয়াম থাকায় দেহকে শক্তিশালী করে এবং হাড়কে মজবুত করে তোলে।
  • ছোলা খাওয়ার ফলে শরীরের অতিরিক্ত কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দেয়।
  • আমরা জানি, ছোলাতে প্রচুর আঁশ রয়েছে যা কোষ্ঠকাঠিন্য দূর করতে সহায়তা করে।
  • এছাড়াও ছোলায় দ্রবণ ও অদ্রবণ উভয় ধরনের আঁশ পাওয়া যায়। যা হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে।
  • ছোলা খেলে হজমে সহায়তা করে।
  • প্রোটিন সমৃদ্ধ খাবার হচ্ছে ছোলা। যা আমরা ভেজে বা তরকারি সহ কাঁচা খেতে পারি। ভেজানো ছোলার সাথে আদা মিশিয়ে খেলে দেহে আমিষ ও এন্টিবায়োটিক যাবে যা একজন মানুষকে শক্তিশালী ও স্বাস্থ্যবান বানাতে যথেষ্ট ভূমিকা পালন করে।
  • কোরিয়ান গবেষণায় প্রমাণ পাওয়া গেছে, ফলিক অ্যাসিড খাবারের সাথে বেশি বেশি গ্রহণ করলে নারীদের কোলন ক্যান্সার এবং রেক্টাল ক্যান্সার থেকে মুক্তি পেতে পারে। এছাড়াও ফলিক এসিড রক্তের এলার্জির পরিমাণ কমাতে সহায়তা করে।

কাঁচা ছোলা খেলে কি ওজন কমে

আমাদের দেহের ওজন কমাতে চাইলে খাবারের প্রতি যত্নবান হওয়া উচিত। কেননা দেহের ওজন কমাতে প্রায় ৭০ শতাংশ ভূমিকা রাখে পুষ্টিকর খাবার। তাই খাবারের প্রতি বিশেষ নজর দিতে হবে। ওজন কমাতে সহায়ক তেমনি একটি খাবার হল কাঁচা ছোলা। আমরা কাঁচা ছোলার বিভিন্ন উপকার সম্পর্কে জানি। কাঁচা ছোলায় রয়েছে উচ্চ প্রোটিন ও ফাইবার যা আপনার অতিরিক্ত ওজন কমাতে সহায়তা করে। 

এই ফাইবার অনেকক্ষণ যাবত পেট ভরিয়ে রাখে যা অতিরিক্ত খাবার খাওয়ার প্রয়োজন পড়ে না আবার প্রোটিন ক্ষুধা মেটায়। আপনি যদি আপনার শরীরের ওজন নিয়ন্ত্রণ রাখার চেষ্টা করেন বা ওজন কমাতে চান তাহলে চেষ্টা করবেন প্রতিদিন ডায়েটে পরিমিত ছোলা রাখার।

কাঁচা ছোলা খাওয়ার অপকারিতা

আমরা সবাই জানি, প্রতিটা খাবারে যেমন উপকার রয়েছে তেমনি তার কিছু অপকারিতা ও লক্ষ্য করা যায়। যেমনঃ আমরা কাঁচা ছোলার অনেক উপকার সম্পর্কে জানি আবার কিন্তু এর কিছু অপকারিতা ও রয়েছে। যা আমরা অনেকেই জানি না। এখন চলুন, কাঁচা ছোলার কি কি অপকারিতা রয়েছে তা জেনে নেই,
  • কাঁচা ছোলা পরিমাণের চেয়ে অতিরিক্ত খেলে পেট ব্যথা অনুভব করতে পারেন। তাই চেষ্টা করবেন শুধু কাঁচা ছোলা না প্রতিটা খাবারই পরিমিত খাওয়ার।
  • অনেকের আবার কাঁচা ছোলা ভেজে খাওয়ার অভ্যাস রয়েছে। যাদের গ্যাস্ট্রিকের সমস্যা রয়েছে তাদের না খাওয়াই ভালো এতে বমি হতে পারে পাশাপাশি শরীর দুর্বল হয়ে যায়।
  • যাদের হজমের সমস্যা রয়েছে তারা কাঁচা ছোলা সহজে হজম করতে পারে না। এছাড়াও অনেকের কিডনির সমস্যা রয়েছে যাদের কিটেনিন ও ইউরিক এসিডের পরিমাণ বেশি রয়েছে তারা যে কোন রকমের ছোলা খাওয়া থেকে বিরত থাকবেন। অন্যথায় শারীরিক বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।
  • যাদের ওজন বেশি তাদের রান্না করা ছোলা খেলে আরো ওজন বৃদ্ধি পেতে পারে।
  • কৌটাজাত থেকে সতর্ক থাকবেন। কৌটাজাত ছোলা সঠিকভাবে সংরক্ষণ না করতে পারলে ব্যাকটেরিয়া সৃষ্টি হতে পারে। কেননা কৌটাজাতে অক্সিজেন পায় না এবং লবণ ও চিনি পরিমাণমূলক কম থাকে।

খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা

আমরা সুস্বাস্থ্যর জন্য প্রতিদিন নিয়ম করে বিভিন্ন ধরনের খাবার খেয়ে থাকি। এসব খাবারের যে নানাবিধ উপকার রয়েছে তা সম্পর্কে কিন্তু আমরা সবাই জানিনা। আজকে আমরা যে খাবার খেলে আমাদের দেহের বিভিন্ন উপকার হয় তেমনি একটি খাবার হচ্ছে ছোলা তা সম্পর্কে বিস্তারিত জেনে নিবো। ছোলাতে রয়েছে বিভিন্ন ধরনের ভিটামিন, ম্যাগনেসিয়াম, ফসফরাস, লবণ ও খনিজ ইত্যাদি। যা আমাদের শরীরকে স্বাস্থ্যবান রাখতে সাহায্য করে। 

রোজার মাস আসলেই ইফতারির সময় খাবারের মেনুতে ছোলা থাকতেই হবে তাছাড়া মনে হয় খাবারের মেনু পরিপূর্ণ হয় না। এছাড়াও বছরের অন্যান্য যেকোনো সময়ও মুড়ির সাথে আবার রাস্তার পাশে দোকানে এক বাটি ছোলা খেতে অনেকের ভালো লাগে। আবার কিছু স্বাস্থ্যসচেতন মানুষ আছে যারা সকালে খালি পেটে কাঁচা ছোলা খেয়ে থাকেন। 

কিন্তু এত পুষ্টি গুণে ভরপুর খাবারের সঠিক গুনাগুন সম্পর্কে অনেকের তেমন ধারণা নেই। তাহলে চলুন আজকে আমরা কাঁচা ছোলার কি কি উপকারিতা রয়েছে তা সম্পর্কে জেনে নেই।
উপকারিতাগুলো হল;
  • হৃদরোগের ঝুঁকি কমায়।
  • রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে।
  • কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে।
  • কোষ্ঠকাঠিন্য দূর করে।
  • ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে।
  • দেহকে শক্তিশালী ও হাড়কে মজবুত করে তোলে।
  • হজমে সহায়তা করে।
  • অস্থির ভাব দূর করে।
  • হাত ও পায়ের জ্বালাপোড়া প্রতিরোধ করে।
  • ডায়াবেটিস রোগীর জন্য উপকারী।
  • রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এছাড়াও
  • যৌন শক্তি বাড়াতে সহায়তা করে।
এছাড়াও কাঁচা ছোলা খাওয়ার পাশাপাশি সকালে খালি পেটে মধু ও কালোজিরা খেলে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে এবং শরীর সুস্থ সবল সহ আরো অনেক উপকারিতা রয়েছে। আমি মনে করি, প্রতিটা মানুষকেই শরীরের দিকে বিশেষ নজর দেওয়া উচিত।

কাঁচা ছোলা খেলে কি মোটা হওয়া যায়

কাঁচা ছোলায় প্রোটিন, ফাইবার, ক্যালসিয়াম, ভিটামিন, আঁশ পুষ্টি উপাদান রয়েছে। এছাড়াও আরো বিভিন্ন পুষ্টি উপাদান রয়েছে। যা আমাদের শরীরকে স্বাস্থ্যবান রাখতে সহায়তা করে । অনেকের মনে প্রশ্ন জাগে কাঁচা ছোলা খেলে কি সত্যিই মোটা হওয়া যায়? হ্যাঁ তবে সম্ভাবনা অনেক কম অনেকের ক্ষেত্রে নাও হতে পারে। তবে কাঁচা ছোলা খাওয়া শরীরের জন্য অত্যন্ত উপকার। যা আমরা বিস্তারিত আগে আলোচনা করেছি।

কাঁচা ছোলায় কি কি ভিটামিন থাকে

কাঁচা ছোলায় বিভিন্ন রকমের ভিটামিন রয়েছে। যেমনঃ প্রতি ১০০ গ্রাম ছোলায় ক্যালসিয়াম রয়েছে ২০০ মিলিগ্রাম, প্রচুর পরিমাণ ভিটামিন বি১, বি২, বি৬ রয়েছে। আমিষ রয়েছে ১৮ গ্রাম, কার্বোহাইড্রেট ৬৫ গ্রাম, ফ্যাট ৫ গ্রাম। এছাড়াও ম্যাগনেসিয়াম ফসফরাস খনিজ লবণ ইত্যাদি স্বাস্থ্যের জন্য উপকারী ভিটামিন রয়েছে।

প্রতিদিন কত গ্রাম কাঁচা ছোলা খাওয়া উচিত

একজন প্রাপ্তবয়স্ক মানুষ দৈনিক ২৫ - ৩০ গ্রাম কাঁচা ছোলা খেতে পারেন। তবে মনে রাখা উচিত ছোলায় বহু গুণাগুণ রয়েছে বলে বেশি বেশি খাবেন তা কিন্তু না। এতে উপকারের চেয়ে শরীরের ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে।

শেষ কথা

আপনি যদি শারীরিকভাবে সুস্থ ও শক্তিশালী হতে চান তাহলে প্রতিদিন রাতে ভেজানো কাঁচা ছোলা সকালে খালি পেটে পরিমাণ মতো খাওয়ার অভ্যাস করুন। এতে ওজন নিয়ন্ত্রণ সহ শারীরিক ও মানসিক সুস্থ থাকবেন। উপকার বেশি আছে বলেই অতিরিক্ত খাওয়া থেকে বিরত থাকবেন। কেননা কোন খাবারই অতিরিক্ত গ্রহণ করা স্বাস্থ্যর জন্য ভালো না। আর্টিকেলটি পড়ে উপকৃত হলে অবশ্যই ড্রিমসসেফ আইটির সাথেই থাকবেন। ধন্যবাদ!😍

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ড্রিমসসেফ আইটিির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url