রোল নাম্বার দিয়ে এসএসসি রেজাল্ট দেখুন

প্রত্যেকটি শিক্ষার্থীই পরীক্ষা দেওয়ার পর সেই পরীক্ষার ফলাফলের জন্য অনেক আগ্রহ নিয়ে থাকে। এমনকি তাদের অভিভাবক এবং আত্মীয়-স্বজন সকলেই অনেক আগ্রহ নিয়ে বসে থাকে। অন্যান্য পরীক্ষার থেকে এসএসসি সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ হয় আলাদা নিয়মে। এসএসসি  পরীক্ষার ফলাফল জানার জন্য কিছু নিয়ম জানতে হয়।

রোল নাম্বার দিয়ে এসএসসি রেজাল্ট
আপনি যদি এসএসসি পরীক্ষার ফলাফল সম্পর্কে জানতে চান তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। আজকের এই আর্টিকেলে আমরা এসএসসি পরীক্ষার ফলাফল নিয়ে বিস্তারিত আলোচনা করব। চলুন আজকের আলোচনা শুরু করা যাক,

এসএসসি রেজাল্ট কবে দিবে?

একজন শিক্ষার্থী পরীক্ষা দেওয়ার পর সে রেজাল্টের আশায় বসে থাকে। তবে সেই রেজাল্ট কবে বা কত তারিখে দিবে তা প্রত্যেকটি শিক্ষার্থী এবং তাদের অভিভাবকদের জেনে থাকা উচিত। প্রত্যেক বছরই বাংলাদেশ অন্তঃশিক্ষা বোর্ড এসএসসি সমমান পরীক্ষার রেজাল্ট একটি নির্ধারিত তারিখে প্রকাশ করে থাকে।আপনি যদি এসএসসি ও সমমান পরীক্ষার রেজাল্ট প্রকাশের সম্ভাব্য তারিখ জানতে চান তাহলে এই আর্টিকেলে আপনাকে স্বাগতম।

আজকের এই আর্টিকেলের মূল বিষয় হলো এসএসসি পরীক্ষার রেজাল্ট। চলুন দেখে নেওয়া যাক এসএসসি সম্মান পরীক্ষার রেজাল্ট প্রকাশের সম্ভাব্য তারিখ কত? এসএসসি পরীক্ষা ২০২৪ শুরু হয়েছিল ১৫ ফেব্রুয়ারি রোজ বৃহস্পতিবার যা দীর্ঘ দেড় মাস বাপি চলার পর ১২ মাস রোজ রবিবার শেষ হয়েছিল।তারপর ১৩ মার্চ থেকে ২০ মার্চ পর্যন্ত ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। 

২০শে মার্চ সব বিষয়ের পরীক্ষা শেষ হয়ে যায় এবং তারপর থেকেই সকল পরীক্ষার্থী এবং অভিভাবকদের আগ্রহ থাকে রেজাল্ট নিয়ে।এবারের এসএসসি সমমান পরীক্ষায় মোট ২০ লাখ ২৪ হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করে ৯ টি সাধারণ এবং ২ টি কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে। এসএসসি পরীক্ষা শেষ হওয়ার সাথে সাথেই সকল পরীক্ষার খাতাগুলো শিক্ষকদের কাছে হস্তান্তর করা হয়েছে।

ইতিমধ্যে বেশ কয়েকটি বিষয়ের নৈব্যক্তিক এবং এবং সৃজনশীল সহ ব্যবহারিক খাতা দেখা এবং নাম্বারিং করা শেষ হয়েছে।তবে এসএসসি সমমান পরীক্ষার রেজাল্ট প্রকাশের নির্ধারিত কোন তারিখ প্রকাশ করা হয়নি। তবে জাতীয় শিক্ষা মন্ত্রণালয় ৩ টি সম্ভাব্য তারিখ সহ প্রধানমন্ত্রীর কাছে চিঠি পাঠাবেন এবং সেই চিঠি হাতে পেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে তারিখ নির্ধারণ করবেন সেই তারিখের সকাল ১০ টায় রেজাল্ট প্রকাশ করা হবে। 

এসএসসি সমমান পরীক্ষার রেজাল্ট প্রকাশের সম্ভাব্য তারিখ হল আগামী মাস অর্থাৎ মে মাসের দ্বিতীয় সপ্তাহের ৯ মে থেকে ১২ মে। এই তিন দিনের মধ্যে যেকোনো দিন এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। তবে ১২ মে ফলাফল প্রকাশ করার সম্ভাবনা সবচেয়ে বেশি।

 এসএসসি রেজাল্ট চেক SMS

আমাদের মধ্যে অনেকেই রয়েছে যারা এসএসসি পরীক্ষার রেজাল্ট চেক করতে পারেন না। যারা এসএসসি পরীক্ষার রেজাল্ট চেক করতে পারেন না এবং চেক করার নিয়ম জানতে চান এই আর্টিকেলটি তাদের জন্য। এসএসসি ২০২৪ রেজাল্ট চেক করার ২ টি নিয়ম রয়েছে। একটি হলো অনলাইনে জাতীয় শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে এবং আরেকটি হলো মোবাইল এসএমএস এর মাধ্যমে। 

এই ২টি পদ্ধতির মাধ্যমেই আপনি এসএসসি ও সমমান পরীক্ষার রেজাল্ট দেখতে পারবেন। এই আর্টিকেলে আমরা আলোচনা করব কিভাবে মোবাইল এসএমএসের মাধ্যমে এসএসসি ও সমমান পরীক্ষার রেজাল্ট চেক করা যায়? নিচে মোবাইল এসএমএস এর মাধ্যমে এসএসসি ও সমমান পরীক্ষার রেজাল্ট চেক করার নিয়ম তুলে ধরা হলোঃ

  • মোবাইলে এসএমএসের মাধ্যমে এসএসসি ও সমমান পরীক্ষার রেজাল্ট জানতে চাইলে। আপনাকে সর্বপ্রথম মোবাইলের মেসেজ অপশনে যেতে হবে।
  • তারপর SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম অক্ষর লিখে স্পেস দিতে হবে।
  • এরপর শুধুমাত্র এসএসসি পরীক্ষার রোল নাম্বার দিয়ে আবারও স্পেস দিতে হবে।
  • আবারও স্পেস দেওয়ার পর পরীক্ষার বছর লিখে 16222 নাম্বারে পাঠিয়ে দিতে হবে। তাহলে মোবাইল এসএমএসের মাধ্যমে এসএসসি পরীক্ষার ফলাফল জানা যাবে। 

রোল নাম্বার দিয়ে এসএসসি রেজাল্ট

আমাদের মধ্যে অনেক শিক্ষার্থী রয়েছে যারা এসএসসি পরীক্ষা দিয়ে রেজাল্ট দেখার আশায় বসে আছে। আবার অনেক শিক্ষার্থী রয়েছে যারা এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম জানেনা। যারা এসএসসি ও সমমান পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম জানেনা তাদের জন্য আজকের এই আর্টিকেলটি। চলুন রোল নাম্বার দিয়ে এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম জেনে নেওয়া যাক,

আপনারা হয়তোবা অনেকেই জানেন যে এসএসসি ও সমমান পরীক্ষার রেজাল্ট দেখার দুটি সহজ পদ্ধতি রয়েছে। একটি হলো জাতীয় শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে এবং আরেকটি হলো মোবাইল এসএমএসের মাধ্যমে। যেদিন এসএসসি পরীক্ষার রেজাল্ট দেয় সেদিন ওয়েবসাইট ডাউন হয়ে থাকে এজন্য আমাদের সকলেরই উচিত দুটি পদ্ধতি সম্পর্কেই জেনে রাখা। 

নিচে ওয়েবসাইট এবং মোবাইল এসএমএস এর মাধ্যমে এসএসসি ও সমমান পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম তুলে ধরা হলোঃ

ওয়েবসাইটের মাধ্যমে রেজাল্ট দেখার নিয়ম:

https://eboardresults.com/bn/ebr.app/home/

  • সর্বপ্রথম(https://eboardresults.com/bn/ebr.app/home/) জাতীয় শিক্ষা মন্ত্রণালয়ের অফিসিয়াল এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
  • ওয়েবসাইটে প্রবেশ করার পর Examination এর কোডে এ SSC অপশনটি সিলেক্ট করতে হবে।
  • তারপর আপনাকে সেখানে থাকা Year অপশনটিতে ক্লিক করে ২০২৪ সিলেক্ট করতে হবে।
  • এবার, আপনি যেই বোর্ড থেকে পরীক্ষা দিয়েছেন সেটি সিলেক্ট করতে হবে।
  • তারপর আপনার রোল নাম্বার বসাতে হবে।
  • এরপর নিচে থাকা রেজিস্ট্রেশন অপশনটিতে রেজিস্ট্রেশন নাম্বার বসাতে হবে।
  • সর্বশেষ যে সংখ্যা দুটিকে যোগ করতে বলবে সেই সংখ্যা দুইটি যোগ করে যে রেজাল্ট আসবে সে রেজাল্ট এড করতে হবে।
  • এরপর Submit অপশনে ক্লিক করতে হবে। 
  • উপরে দেওয়া স্টেপগুলো কমপ্লিট করতে পারলে সাথে সাথেই আপনি আপনার রেজাল্ট দেখতে পারবেন।

মোবাইল এসএমএসের মাধ্যমে রেজাল্ট দেখার নিয়ম:

  • প্রথমে আপনাকে আপনার মোবাইলের এসএমএস অপশনে প্রবেশ করতে হবে।
  • এসএমএস অপশনে গিয়ে স্পেস দিয়ে SSC লিখতে হবে।
  • তারপর আরেকটি স্পেস দিয়ে আপনার বোর্ডের নাম লিখতে হবে।
  • এরপর আবারো স্পেস দিয়ে আপনার রোল নাম্বারটি লিখে আরেকটি স্পেস দিতে হবে।
  • এবার ২০২৪ লিখে ১৬২২২ নাম্বারে এসএমএসটি পাঠিয়ে দিতে হবে।

উপরের এই কয়েকটি পদক্ষেপে মেসেজ সেন্ড করতে পারলে খুব সহজেই আপনি আপনার রেজাল্ট দেখতে পারবেন।

মোবাইলে রেজাল্ট দেখার নিয়ম

বর্তমান সময়ে মোবাইল ফোন প্রত্যেকের হাতে হাতে হয়ে গেছে। এখনকার এই স্মার্টফোনগুলোতে সকল ধরনের কাজ করা যায়। আমাদের মধ্যে অনেক শিক্ষার্থীই জানতে চাই কিভাবে মোবাইল ফোনের মাধ্যমে এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল দেখা যায়? আজকের এই আর্টিকেলে আমরা আলোচনা করব কিভাবে মোবাইল ফোনের মাধ্যমে এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল দেখতে পারবেন। চলুন আর্টিকেলটি শুরু করা যাক,

মোবাইল ফোন হোক বা কম্পিউটার যেকোনো ডিভাইসেই দুটি পদ্ধতিতে এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখা যায়। একটি হলো ওয়েবসাইটের মাধ্যমে এবং অপরটি হল এসএমএস এর মাধ্যমে। নিচে ওয়েবসাইট এবং এসএমএস এর মাধ্যমে এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম তুলে ধরা হলোঃ

মোবাইলে ওয়েবসাইটের মাধ্যমে রেজাল্ট দেখার নিয়মঃ

রোল নাম্বার দিয়ে এসএসসি রেজাল্ট


  • সর্বপ্রথম(https://eboardresults.com/bn/ebr.app/home/) জাতীয় শিক্ষা মন্ত্রণালয়ের অফিসিয়াল এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
  • ওয়েবসাইটে প্রবেশ করার পর Examination এর কোডে এ SSC অপশনটি সিলেক্ট করতে হবে।
  • তারপর আপনাকে সেখানে থাকা Year অপশনটিতে ক্লিক করে ২০২৪ সিলেক্ট করতে হবে।
  • এবার, আপনি যেই বোর্ড থেকে পরীক্ষা দিয়েছেন সেটি সিলেক্ট করতে হবে।
  • তারপর আপনার রোল নাম্বার বসাতে হবে।
  • এরপর নিচে থাকা রেজিস্ট্রেশন অপশনটিতে রেজিস্ট্রেশন নাম্বার বসাতে হবে।
  • সর্বশেষ যে সংখ্যা দুটিকে যোগ করতে বলবে সেই সংখ্যা দুইটি যোগ করে যে রেজাল্ট আসবে সে রেজাল্ট এড করতে হবে।
  • এরপর Submit অপশনে ক্লিক করতে হবে। 

মোবাইল এসএমএসের মাধ্যমে রেজাল্ট দেখার নিয়মঃ

  • প্রথমে আপনাকে আপনার মোবাইলের এসএমএস অপশনে প্রবেশ করতে হবে।
  • এসএমএস অপশনে গিয়ে স্পেস দিয়ে SSC লিখতে হবে।
  • তারপর আরেকটি স্পেস দিয়ে আপনার বোর্ডের নাম লিখতে হবে।
  • এরপর আবারো স্পেস দিয়ে আপনার রোল নাম্বারটি লিখে আরেকটি স্পেস দিতে হবে।
  • এবার ২০২৪ লিখে ১৬২২২ নাম্বারে এসএমএসটি পাঠিয়ে দিতে হবে।

রেজাল্ট দেখার ওয়েবসাইট

আমরা সকলেই জানি এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল অন্যান্য সাধারণ পরীক্ষার মতো নয়। এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখার ২টি মাধ্যম রয়েছে যার প্রথমটি হল ওয়েবসাইটের মাধ্যমে এবং দ্বিতীয়টি হল মোবাইলে এসএমএসের মাধ্যমে। অনেক শিক্ষার্থী রয়েছে যারা এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখতে জানে না। 

যারা এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখতে জানে না তাদের জন্য আমাদের আজকের এই আর্টিকেলটি। মোবাইল এসএমএসের মাধ্যমে রেজাল্ট দেখার নিয়ম আমরা উপরে আলোচনা করেছি। এই আর্টিকেলে আমরা আপনাদের কাছে এসএসসি ও সমমান পরীক্ষার রেজাল্ট দেখার ওয়েবসাইটটি তুলে ধরব। নিচে এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখার ওয়েবসাইটের লিংক দেওয়া হলঃ

রেজাল্ট দেখার ওয়েবসাইট:(https://eboardresults.com/bn/ebr.app/home/)

আপনাদেরকে জানিয়ে রাখি যে, এসএসসি পরীক্ষা ২০২৪ এর রেজাল্ট ৯ মে থেকে ১২ মে এর মধ্যে যেকোনো একদিন জাতীয় শিক্ষা মন্ত্রণালয় প্রকাশ করবে। এই ৩ দিনের মধ্যে যেকোনো একদিন সকাল ১০ টায় রেজাল্ট প্রকাশ হবে। যেদিন রেজাল্ট প্রকাশ হওয়ার চূড়ান্ত তারিখ নির্ধারণ হবে সেদিন বিভিন্ন সংবাদ চ্যানেলের মাধ্যমে সারাদেশে জানিয়ে দেওয়া হবে। রেজাল্ট প্রকাশ হওয়ার পর আপনারা উপরে দেওয়া ওয়েবসাইটের লিংকে ক্লিক করলে ওয়েবসাইটের ভিতরে প্রবেশ করতে পারবেন। 

সেখানে প্রয়োজনীয় তথ্য দিয়ে আপনার রেজাল্টটি খুব সহজে দেখে নিতে পারবেন। এছাড়াও এই আর্টিকেলের উপরের দিকে আমরা ওয়েবসাইটের মাধ্যমে রেজাল্ট দেখার নিয়ম তুলে ধরেছি। আপনি যদি মনোযোগ সহকারে আর্টিকেলটি পড়ে থাকেন তাহলে আশা করি খুব সহজেই ওয়েবসাইটের মাধ্যমে আপনার রেজাল্টটি আপনি দেখতে পারবেন।

মার্কশিট সহ রেজাল্ট দেখার নিয়ম

এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল ২০২৪ প্রকাশ হওয়ার সাথে সাথেই শিক্ষার্থীরা খুব সহজেই অনলাইনে তাদের রেজাল্ট দেখতে পারে। এই আর্টিকেলটি যদি আপনি সম্পূর্ণটা পড়ে থাকেন তাহলে এতক্ষণে আপনি অবশ্যই জেনে গেছেন যে ২ টি মাধ্যমে এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখা যায়। প্রথমটি হলো ওয়েবসাইটের মাধ্যমে এবং দ্বিতীয়টি হল মোবাইল এসএমএস এর মাধ্যমে। রেজাল্ট দেখার ওয়েবসাইট আবার রয়েছে ২ টি। 

প্রথম ওয়েবসাইটের মাধ্যমে আপনি শুধুমাত্র আপনার জিপিএ কত এবং কোন কোন সাবজেক্টে (A+/A-/B+/B-/C/F) কোন গ্রেট টি পেয়েছেন তা দেখতে পারবেন। প্রথম ওয়েবসাইটটির লিংক সহ রেজাল্ট দেখার নিয়ম উপরে আলোচনা করেছি। দ্বিতীয় ওয়েবসাইটের মাধ্যমে আপনি আপনার জিপিএ সহ কোন সাবজেক্টের কত মার্ক পেয়েছেন এবং কোন সাবজেক্টে কোন গ্রেড পেয়েছেন তা দেখতে পারবেন। অর্থাৎ আপনি মার্কশিট সহ আপনার রেজাল্টটি দ্বিতীয় ওয়েবসাইটের মাধ্যমে দেখতে পারবেন। 

আপনি যদি মার্কশিট সহ রেজাল্ট দেখার ওয়েবসাইটের লিংক এবং সেই ওয়েবসাইটের মাধ্যমে রেজাল্ট দেখার নিয়ম জানতে চান তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। এই আর্টিকেলে আপনি কিভাবে মার্কশিট সহ আপনার রেজাল্ট দেখতে পারবেন তা নিয়ে বিস্তারিত আলোচনা করব। নিচে মার্কশিটসহ রেজাল্ট দেখার ওয়েবসাইটের লিংক এবং রেজাল্ট দেখার নিয়ম তুলে ধরা হলোঃ

মার্কশিট সহ রেজাল্ট দেখার ওয়েবসাইটের লিংকঃ(https://eboardresults.com/v2/home)

মার্কশিট সহ রেজাল্ট দেখার নিয়ম
মার্কশিট সহ রেজাল্ট দেখার জন্য নিচে দেওয়া পদক্ষেপ গুলো অনুসরণ করতে হবে।

  • জাতীয় শিক্ষা মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।(https://eboardresults.com/v2/home)
  • পরীক্ষার নামের জায়গায় এসএসসি সিলেক্ট করতে হবে।
  • পরীক্ষার সাল সিলেক্ট করতে হবে(২০২৪)
  • আপনি যে বোর্ড থেকে পরীক্ষা দিয়েছেন সেই বোর্ডটি সিলেক্ট করতে হবে আপনার ফলাফলের ধরন হিসেবে একক ফলাফল সিলেক্ট করতে হবে
  • আপনার রোল নাম্বার বসাতে হবে
  • আপনার রেজিস্ট্রেশন নাম্বার বসাতে হবে
  • নিচের ছবিতে দেওয়া সংখ্যা চারটি উপরে বসাতে হবে
  • তারপর সম্পূর্ণ ক্যাপচারটি সঠিক তথ্য দিয়ে পূরণ করা হলে সাবমিট বাটনে ক্লিক করতে হবে। 

উপরে দেওয়া নিয়মগুলো অনুসরণ করলে খুব সহজে আপনার রেজাল্টের মার্কশিট সহ আপনি দেখতে পারবেন।

শেষ কথাঃ

আজকের আর্টিকেলে আমরা এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল ২০২৪ নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। আপনি যদি সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে থাকেন আশা করি এসএসসি পরীক্ষার রেজাল্ট নিয়ে আপনার আর কোন রকম সমস্যা থাকবে না। আমরা আমাদের সর্বোচ্চটা আপনাদের সামনে তুলে ধরেছি। আশা করি আপনি উপকৃত হয়েছেন। আমাদের আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ড্রিমসসেফ আইটিির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url