ঢাকা টু কক্সবাজার ট্রেন ভাড়া ২০২৩ - ২০২৪

আজকের ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৪ট্রেনে ভ্রমণ করা আমাদের সকলেরই পছন্দ বিশেষ করে যখন দূরপাল্লার যাত্রায় আমরা যাই তখন আমরা সকলেই ট্রেনে ভ্রমণ করতে স্বাচ্ছন্দ বোধ করি। ট্রেনে ভ্রমণ করার মাধ্যমে খুব অল্প সময়ের মধ্যে এক স্থান থেকে সহজেই অন্য স্থানে যাওয়া যায়। এছাড়াও অন্যান্য যানবাহনের তুলনায় ট্রেনে দুর্ঘটনার পরিমাণ অনেক কম। এই সকল ধরনের সুবিধা থাকার কারণে আমাদের মধ্যে বেশিরভাগ মানুষই ট্রেনে ভ্রমণ করাকে পছন্দের যানবাহনের তালিকায় প্রথম স্থানে রেখেছে। 
ঢাকা টু কক্সবাজার ট্রেন ভাড়া ২০২৩ - ২০২৪
তবে আপনি যখন ট্রেনে ভ্রমণ করবেন, তার আগে অবশ্যই সেই ট্রেনের সময়সূচী সম্পর্কে সম্পূর্ণ ধারণা রাখা উচিত। কেননা বিভিন্ন সময়ে বিভিন্ন কারণে ট্রেনের সময়সূচী পরিবর্তন হতে পারে। ফলে আপনি ট্রেনে যাত্রা করার সময় বিভ্রান্তিতে পড়তে পারেন। তাই আমাদের সকলকেই ট্রেনে ভ্রমণ করার আগে ট্রেনের সময়সূচী জানতে হবে। 

রাজশাহী টু ঢাকা ট্রেনের সময়সূচী

আমরা অনেকেই রাজশাহী থেকে ঢাকায় বিভিন্ন প্রয়োজনে যেয়ে থাকি। ঢাকা হচ্ছে আমাদের দেশের রাজধানী এবং রাজশাহী আমাদের দেশের বিভাগ গুলোর মধ্যে অন্যতম একটি বিভাগ। প্রতিনিয়ত অসংখ্য মানুষ ঢাকা থেকে রাজশাহী অথবা রাজশাহী থেকে ঢাকা চেয়ে থাকে। এই ঢাকা থেকে রাজশাহী বা রাজশাহী থেকে ঢাকা যাওয়ার পথে বেশিরভাগ মানুষই ট্রেনে যাতায়াত করতে চায়। কারণ ট্রেনে যাতায়াত করার মধ্যে জ্যামহীন সুন্দর পরিবেশ পাওয়া যায়। 

এই রাজশাহী থেকে ঢাকা ট্রেনে যাতায়াত করার জন্য আমাদের সকলকেই ট্রেনের সময়সূচী জানতে হয়। আবার এই ট্রেনের সময়সূচী জানার জন্য আমাদের মধ্যে অনেকেই অনলাইনে সার্চ করে থাকি। আপনারা যারা অনলাইনে সার্চ করে রাজশাহী টু ঢাকা ট্রেনের সময়সূচী জানতে চাচ্ছেন তাদের জন্য এই আর্টিকেলে রাজশাহী টু ঢাকা সকল ট্রেনের সময়সূচী তুলে ধরব। 

বর্তমানে রাজশাহী থেকে ঢাকা মোট ৪টি ট্রেন যাতায়াত করতেছে। এই ট্রেনগুলো হল ধুমকেতু এক্সপ্রেস, বনলতা এক্সপ্রেস, সিল্ক সিটি এক্সপ্রেস এবং পদ্মা এক্সপ্রেস। চলুন এই ট্রেনগুলোর রাজশাহী টু ঢাকা যাতায়াতের সময়সূচী জেনে নেওয়া যাক,
  • ধুমকেতু এক্সপ্রেস ট্রেনটির রাজশাহী থেকে ঢাকার উদ্দেশ্যে স্টেশন ছাড়ার সময় রাত ১১ঃ২০ মিনিট এবং ঢাকা রেল স্টেশনে পৌঁছানোর সময় সকাল ০৪ঃ৪৫ মিনিট। ধুমকেতু এক্সপ্রেস ট্রেনটির সাপ্তাহিক ছুটির দিন রোজ বৃহস্পতিবার।
  • সিল্ক সিটি এক্সপ্রেস ট্রেনটির রাজশাহী রেলস্টেশন থেকে ঢাকা রেলস্টেশনের উদ্দেশ্যে স্টেশন ছাড়ার সময় সকাল ০৭ঃ৪০ মিনিট এবং ঢাকা রেল স্টেশনে পৌঁছানোর সময় প্রায় দুপুর ০১ঃ৩০ মিনিট। এই ট্রেনটির সাপ্তাহিক ছুটির দিন রোজ রবিবার।
  • বনলতা এক্সপ্রেস ট্রেনটি রাজশাহী থেকে ঢাকা যাওয়ার উদ্দেশ্যে রাজশাহী রেল স্টেশন ছাড়ে সকাল ০৭ঃ০০ মিনিট এবং ঢাকা রেলস্টেশনে গিয়ে পৌঁছানোর সময় দুপুর ১১ঃ৩০ মিনিট। বনলতা এক্সপ্রেস ট্রেনটি সপ্তাহের মধ্যে শুক্রবার চলাচল বন্ধ থাকে।
  • পদ্মা এক্সপ্রেস ট্রেনটি ঢাকার উদ্দেশ্যে রাজশাহী থেকে স্টেশন ছাড়ে বিকাল ০৪ঃ০০ মিনিট এবং ঢাকা রেল স্টেশনে গিয়ে পৌঁছায় রাত ০৯ঃ৪০ মিনিট। এই ট্রেনটি সপ্তাহের মধ্যে মঙ্গলবার একদিন চলাচল বন্ধ থাকে।

রংপুর টু ঢাকা ট্রেনের সময়সূচী

আমাদের মধ্যে অনেকেই রংপুর থেকে ঢাকা ট্রেনে যাতায়াত করতে চাচ্ছেন। আপনারা যারা রংপুর থেকে ঢাকার ট্রেনে যাতায়াত করতে চাচ্ছেন তাদের অবশ্যই সেই ট্রেনের সময়সূচী জানতে হবে। কোন ট্রেনের সময়সূচী জানা থাকলে সহজেই নিরাপদ ভাবে এবং কোন হয়রানের শিকার না হয়ে যাতায়াত করা যায়। বর্তমানে রংপুর থেকে ঢাকা মোট দুটি আন্তঃনগর ট্রেন চলাচল করতেছে। এই ট্রেন দুটি অনেক আরামদায়ক এবং দ্রুত গতি সম্পন্ন। 

আপনারা এই ট্রেন দুটির মাধ্যমে খুব সহজেই রংপুর থেকে ঢাকা চলাচল করতে পারবেন। আপনারা যারা রংপুর থেকে ঢাকা ট্রেনের সময়সূচী জানতে চাচ্ছেন তাদেরকে জানিয়ে রাখি যে বাংলাদেশ রেল মন্ত্রণালয় রংপুর থেকে ঢাকা চলাচল করা দুটি ট্রেনের সময়সূচী প্রকাশ করেছে। আমরা যারা রংপুর থেকে ঢাকায় ট্রেনে যেতে চাচ্ছি তাদেরকে অবশ্যই বাংলাদেশ রেল মন্ত্রণালয় থেকে প্রকাশিত ট্রেনের সময়সূচী দেখে নেওয়া উচিত। 

রংপুর থেকে ঢাকা যে দুটি ট্রেন নিয়মিত যাতায়াত করে তা হলো কুড়িগ্রাম এক্সপ্রেস এবং রংপুর এক্সপ্রেস। এই দুইটি ট্রেন নিয়মিত রংপুর থেকে ঢাকায় চলাচল করতেছে। তবে সপ্তাহের মধ্যে দুইটি ট্রেন একদিন করে ভিন্ন ভিন্ন দিনে চলাচল বন্ধ রাখে। তার প্রধান কারণ হচ্ছে সপ্তাহে একদিন এই ট্রেনগুলোর মেইনটেন্স এবং পরিষ্কার পরিচ্ছন্নতা করতে হয়। নিচে রংপুর থেকে ঢাকা চলাচল করা দুটি ট্রেনের সময়সূচী আপনাদের সামনে তুলে ধরা হলোঃ
  • রংপুর এক্সপ্রেস ট্রেনটি রংপুর রেলইস্টেশন থেকে ঢাকা রেলওয়ে স্টেশন এর উদ্দেশ্যে রাত ০৮ঃ১০ মিনিটে যাত্রা শুরু করে এবং প্রায় ১০ ঘণ্টা চলাচল করার পর প্রায় ৩০৫ কিলোমিটার পথ পাড়ি দিয়ে ভোর ৫ঃ১০ মিনিটে ঢাকা কমলাপুর রেলস্টেশনে গিয়ে পৌঁছায়। রংপুর এক্সপ্রেস ট্রেনটি সপ্তাহের মধ্যে রোজ সোমবার বন্ধ থাকে।
  • কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনটি রংপুর রেল স্টেশন থেকে ঢাকা কমলাপুর রেলস্টেশনের উদ্দেশ্যে রংপুর রেল স্টেশন ছাড়ে সকাল ০৮ঃ৩০ মিনিটে এবং ঢাকা কমলাপুর রেলস্টেশনে গিয়ে পৌঁছায় বিকেল ০৫ঃ৩০ মিনিটে। এই ট্রেনটির সাপ্তাহিক ছুটির দিন রোজ বুধবার।

দিনাজপুর টু ঢাকা ট্রেনের সময়সূচী

আপনি কি দিনাজপুর টু ঢাকা ট্রেনের সময়সূচী জানতে চাচ্ছেন? তাহলে আপনি সঠিক আর্টিকেলে প্রবেশ করেছেন। প্রতিদিন অসংখ্য মানুষ দিনাজপুর থেকে ঢাকা যাতায়াত করে থাকে। তাদের মধ্যে বেশিরভাগ মানুষই দিনাজপুর টু ঢাকা যাতায়াতের জন্য ট্রেনে যেতে চায়। আবার এই ট্রেনে যাতায়াত করার জন্য ট্রেনের সময়সূচী জানতে হবে। তাই আপনাদের জন্য আজকের এই আর্টিকেলে আমরা দিনাজপুর টু ঢাকা ট্রেনের সময়সূচী তুলে ধরব। 

দিনাজপুর টু ঢাকা রেলপথে বা রুটে মোট তিনটি ট্রেন যাতায়াত করে থাকে। এই তিনটি ট্রেনের মাধ্যমে আপনারা খুব সহজেই দিনাজপুর থেকে ঢাকা যাতায়াত করতে পারবেন। যে তিনটি ট্রেন দিনাজপুর থেকে ঢাকা যাতায়াত করে তা হল একতা এক্সপ্রেস, দ্রুতযান এক্সপ্রেস এবং পঞ্চগড় এক্সপ্রেস। এই তিনটি ট্রেন সপ্তাহের প্রত্যেকটি দিন দিনাজপুর থেকে ঢাকা যাতায়াত করে থাকে। অন্যান্য ট্রেনের মত এদের সাপ্তাহিক কোন ছুটির দিন নেই। নিচে এই তিনটি ট্রেনের সময়সূচী তুলে ধরা হলোঃ
  • একতা এক্সপ্রেস ট্রেনটি দিনাজপুর থেকে ঢাকার উদ্দেশ্যে রাত ১১ঃ১০ মিনিটে স্টেশন ছাড়ে এবং ঢাকা কমলাপুর রেলস্টেশনে সকাল ০৭ঃ৫০ মিনিটে গিয়ে পৌঁছায়।
  • দ্রুতযান এক্সপ্রেস ট্রেনটি দিনাজপুর রেল স্টেশন থেকে ঢাকা কমলাপুর রেলস্টেশনের উদ্দেশ্যে স্টেশন ছাড়ে সকাল ০৯ঃ৪৫ মিনিট এবং ঢাকা কমলাপুর রেলস্টেশনে গিয়ে পৌঁছায় সন্ধ্যা ০৬ঃ৫৫ মিনিটে।
  • পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনটির দিনাজপুর থেকে ঢাকার উদ্দেশ্যে স্টেশন ছাড়ে বিকেল ০৪ঃ২০ মিনিটে এবং ঢাকা কমলাপুর রেলস্টেশনে গিয়ে পৌঁছায় রাত ০৯ঃ৫৫ মিনিটে।

সিলেট টু ঢাকা ট্রেনের সময়সূচী

সিলেট বাংলাদেশের মধ্যে সবচেয়ে সুন্দরতম একটি বিভাগ। এই সিলেটের মধ্যে রয়েছে অনেক দর্শনীয় স্থান । এসব দর্শনীয় স্থান ভ্রমণ সহ বিভিন্ন কাজে প্রতিদিন অসংখ্য মানুষ ঢাকা থেকে সিলেট এবং সিলেট থেকে ঢাকা যাতায়াত করে। ঢাকা থেকে সিলেট অথবা সিলেট থেকে ঢাকা যাতায়াতের জন্য বেশিরভাগ মানুষেরই পছন্দের প্রথম তালিকায় থাকে ট্রেনে যাতায়াত। সিলেট থেকে ঢাকা শহরের দূরত্ব প্রায় ২৩৩.৮ কিলোমিটার যা ট্রেনের মাধ্যমে যাতায়াত করতে সময় লাগে প্রায় ৭-৮ ঘন্টা এবং অন্যান্য যানবাহনের মাধ্যমে সেই সময় আরো বেশি লাগে। 

আপনারা যারা সিলেট টু ঢাকা ট্রেনের সময়সূচী জানতে চাচ্ছেন তাদের জন্য এই আর্টিকেলের সিলেট টু ঢাকা ট্রেনের সময়সূচী সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। বর্তমানে সিলেট থেকে ঢাকায় মোট পাঁচটি ট্রেন চলাচল করতেছে। এই পাঁচটি ট্রেনের মধ্যে চারটি ট্রেন হচ্ছে আন্তঃনগর ট্রেন এবং একটি ট্রেন হল মেইল ট্রেন। এই পাঁচটি ট্রেনের মধ্যে দুটি ট্রেনের সাপ্তাহিক ছুটি নেই এবং তিনটি ট্রেনের সাপ্তাহিক ছুটি রয়েছে। নিচে এই ৫ টি ট্রেনের সময়সূচি তুলে ধরা হলোঃ
  • জয়ন্তিকা এক্সপ্রেস ট্রেনটি সিলেট থেকে ঢাকার উদ্দেশ্যে স্টেশন ছাড়ে দুপুর ১১ঃ১৫ মিনিটে এবং ঢাকা কমলাপুর রেলস্টেশনে গিয়ে পৌঁছায় সন্ধ্যা ০৬ঃ২৫ মিনিটে। এই ট্রেনটির সাপ্তাহিক ছুটির দিন রোজ বৃহস্পতিবার।
  • পারাবত এক্সপ্রেস ট্রেনটি সিলেট রেলস্টেশন থেকে ঢাকার উদ্দেশ্যে স্টেশন ছাড়ে বিকেল ০৩ঃ৪৫ মিনিটে এবং ঢাকা কমলাপুর রেলস্টেশনে গিয়ে পৌঁছায় রাত ১০ঃ৪০ মিনিটে। এই ট্রেনটির সাপ্তাহিক ছুটির দিন মঙ্গলবার।
  • কালানি এক্সপ্রেস ট্রেনটি সিলেট থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা দেয় ভোর ০৬ঃ১৫ মিনিটে এবং ঢাকা রেলস্টেশনে গিয়ে পৌঁছায় দুপুর ১ঃ০০ মিনিটে। এই ট্রেনটির সাপ্তাহিক ছুটির দিন রোজ শুক্রবার। 
  • উপবান এক্সপ্রেস ট্রেনটি সিলেট রেলস্টেশন থেকে ঢাকা কমলাপুর রেলস্টেশনের উদ্দেশ্যে স্টেশন ছাড়ে রাত ১০ঃ৩০ মিনিটে এবং ঢাকা কমলাপুর রেলস্টেশনে গিয়ে পৌঁছায় বর ০৬ঃ৪৫ মিনিটে। এই ট্রেনটির কোন সাপ্তাহিক ছুটি নেই।
  • সুরমা মেইল ট্রেনটি ঢাকা কমলাপুর রেলস্টেশনের উদ্দেশ্যে সিলেট রেলস্টেশন থেকে সাড়ে সন্ধ্যা ০৬ঃ৪৫ মিনিটে এবং ঢাকা কমলাপুর রেলস্টেশনে গিয়ে পৌঁছায় সকাল ০৯ঃ১৫ মিনিটে। এই ট্রেনটির সাপ্তাহিক কোন ছুটি নেই।

ঢাকা টু কক্সবাজার ট্রেন ভাড়া ২০২৩

কক্সবাজার বাংলাদেশের একটি অন্যতম জেলা। এই জেলায় অবস্থিত পৃথিবীর সবথেকে বড় সমুদ্র সৈকত। এই সমুদ্র সৈকত দেখার জন্য প্রতিদিন অসংখ্য মানুষ ঢাকা থেকে কক্সবাজার ভ্রমণ করে থাকে। আগে সরাসরি ঢাকা থেকে কক্সবাজারে ট্রেন চলাচল ছিল না। তবে এখন রেললাইন হওয়ার পর ঢাকা থেকে যে সকল মানুষ কক্সবাজার ভ্রমণ করে থাকে তাদের মধ্যে বেশিরভাগ মানুষের পছন্দের তালিকায় প্রথমে থাকে ট্রেনে যাতায়াত। 
আপনাদের মধ্যে অনেকেই ঢাকা থেকে কক্সবাজার ট্রেনে যেতে চাচ্ছেন এবং ঢাকা টু কক্সবাজার ট্রেনের ভাড়া জানতে চাচ্ছেন। আপনারা যারা ঢাকা টু কক্সবাজার ট্রেনের ভাড়া জানতে চাচ্ছেন তাদের জন্য নিচে ঢাকা টু কক্সবাজার ট্রেনের সকল প্রকার সিটে ভাড়ার তালিকা তুলে ধরা হলোঃ
  • শোভন এর ভাড়া ৪২০ টাকা
  • শোভন চেয়ারের ভাড়া ৫০৫ টাকা
  • স্নিগ্ধা এর ভাড়া ৯৬১ টাকা
  • প্রথম সিটের ভাড়া ৬৭০ টাকা
  • প্রথম ব্যর্থ এর ভাড়া ১০০০ টাকা
  • এসি সিটের ভাড়া ১১৫০ টাকা
  • এসি ব্যর্থ সিটের ভাড়া ১৭২৫ টাকা

কুমিল্লা টু ঢাকা ট্রেনের সময়সূচী

আপনাদের মধ্যে অনেকেই কুমিল্লা টু ঢাকা ট্রেনের সময়সূচী জানতে চাচ্ছেন। আপনারা যারা কুমিল্লা টু ঢাকা ট্রেনের সময়সূচী সম্পর্কে আমি জানতে চাচ্ছেন তাদের জন্য আমাদের এই আর্টিকেলটি আশা করি অনেক সহায়ক হবে। কুমিল্লা থেকে ঢাকা শহরের দূরত্ব প্রায় ১০৫ কিলোমিটার এবং ট্রেনে করে এ যাত্রাবাড়ি দিতে সময় লাগে ৩-৪ ঘন্টা। অন্যান্য যানবাহনের তুলনায় ট্রেনে খুব দ্রুত গতিতে এবং সুন্দর পরিবেশে যাতায়াত করা যায়। বর্তমানে কুমিল্লা থেকে ঢাকা রুটে মোট চারটি ট্রেন নিয়মিত চলাচল করছে। নিচে এই চারটি ট্রেনের সময়সূচি তুলে ধরা হলো;
  • উপকূল এক্সপ্রেস ট্রেনটি কুমিল্লা রেল স্টেশন থেকে ঢাকা কমলাপুর রেলস্টেশনের উদ্দেশ্যে স্টেশন ছাড়ে সকাল ৮ঃ০০ মিনিটে এবং ঢাকা রেল স্টেশনে গিয়ে পৌঁছায় দুপুর ১১ঃ৪৫ মিনিটে। উপকূল এক্সপ্রেস ট্রেনটির সাপ্তাহিক ছুটির দিন রোজ বুধবার। 
  • মহানগর গোধূলি এক্সপ্রেস ট্রেনটি কুমিল্লা রেল স্টেশন থেকে ছাড়ে বিকেল ৫ঃ৪৫ মিনিটে এবং ঢাকা কমলাপুর রেলস্টেশনে গিয়ে পৌঁছায় রাত ০৯ঃ২৫ মিনিটে। এই ট্রেনটির সাপ্তাহিক ছুটির দিন নেই।
  • তৃণা এক্সপ্রেস ট্রেনটি কমলাপুর রেল স্টেশন এর উদ্দেশ্যে কুমিল্লা রেল স্টেশন থেকে যাত্রা শুরু করে দুপুর ১ঃ৪৫ মিনিটে এবং কমলাপুর রেলস্টেশনে গিয়ে পৌঁছায় বিকেল ৫ঃ১৫ মিনিটে। এই ট্রেনটির কোন সাপ্তাহিক ছুটি নেই।
  • মহানগর এক্সপ্রেস ট্রেনটি কুমিল্লা রেল স্টেশন থেকে ছাড়ে বিকাল ০৩ঃ২০ মিনিটে এবং ঢাকা কমলাপুর রেলস্টেশনে গিয়ে পৌঁছায় সন্ধ্যা ০৭ঃ১০ মিনিটে। মহানগর এক্সপ্রেস ট্রেনটির সাপ্তাহিক ছুটির দিন রোজ রবিবার।

সর্বশেষ মন্তব্য

আপনারা যদি কোন দূরপাল্লার ভ্রমণ করতে চান তাহলে আমি আপনাদের পরামর্শ দিব অবশ্যই ট্রেনে ভ্রমণ করতে। কেননা ট্রেন ভ্রমণ অন্যান্য যানবাহনের তুলনায় অনেক নিরাপদ এবং সুন্দর একটি যাত্রা উপহার দেয়। আজকের এই আর্টিকেলে আমরা ঢাকা থেকে বিভিন্ন স্থানের ট্রেনের সময়সূচী তুলে ধরেছি। আজকের এই আর্টিকেলটি যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের কাছে শেয়ার করতে ভুলবেন না। দেখা হবে পরবর্তী কোনো টপিক নিয়ে। ধন্যবাদ!

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ড্রিমসসেফ আইটিির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url