কিভাবে ইংরেজি শিখবো - সহজে ইংরেজি শেখার বই

মাদকাসক্তি রচনা ২০ পয়েন্ট এবং মাদকাসক্তি থেকে বাঁচার উপায়ইংরেজি হল আন্তর্জাতিক ভাষা। আপনার মাতৃভাষা যেই ভাষায় হোক না কেন আপনাকে ইংরেজি শিখতে হবে। আপনি আপনার মাতৃভাষার মাধ্যমে নিজ দেশে কথা বলতে পারবেন কিন্তু পৃথিবীর অন্যান্য দেশে আপনার মাতৃভাষার মাধ্যমে কথা বলতে পারবেন না। কিন্তু ইংরেজির মাধ্যমে আপনি পৃথিবীর যে কোন দেশে যে কোন মানুষের সাথে কথা বলতে পারবেন। তবে আমাদের দেশে শিক্ষার্থীদের কাছে সব থেকে কঠিন হচ্ছে ইংরেজি শেখা। 
কিভাবে ইংরেজি শিখবো - সহজে ইংরেজি শেখার বই
আমাদের দেশের বেশিরভাগ শিক্ষার্থীরাই সঠিকভাবে এবং সহজে ইংরেজি শিখতে পারে না। তাই তারা বিভিন্ন ইংরেজি শিক্ষার বই এবং ট্রিকস খুঁজে থাকে। আপনারা যারা ইংরেজি শেখার জন্য বিভিন্ন রকম ট্রিকস এবং বই খুজতেছেন তাদের জন্য আজকের এই আর্টিকেলটি। আজকের এই আর্টিকেলে আমরা আপনাদের সামনে সহজভাবে ইংরেজি শেখার জন্য বিভিন্ন রকম ট্রিকস এবং বইয়ের নাম তুলে ধরব। তাহলে চলুন আজকের এই আর্টিকেলটি শুরু করা যাক,

কিভাবে ইংরেজি শিখবো

আমাদের দৈনন্দিন জীবনে অধিকাংশ কাজ করার ক্ষেত্রে ইংরেজি খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই আমাদের সকলকেই ইংরেজি শিখতে হয়। একজন শিক্ষার্থী যদি উচ্চশিক্ষায় শিক্ষিত হতে চায় তাহলে তাকে সবার আগে সঠিকভাবে ইংরেজি শিখতে হবে। কেননা উচ্চ মানের সকল বই ইংরেজিতে লেখা। কিন্তু একজন শিক্ষার্থীর কাছে সবথেকে কঠিন এবং ভয়ের সাবজেক্টটি হচ্ছে ইংরেজি। ইংরেজি নাম শুনলেই অনেকের শরীর কেঁপে ওঠে। 

আবার অনেকের মাথায় প্রশ্ন আসে এত কঠিন ইংরেজি আমরা কিভাবে শিখব। আপনাদের মধ্যেও যারা ভাবতেছেন যে আমরা কিভাবে ইংরেজি শিখবো তাদেরকে জানিয়ে রাখি সঠিক কৌশল জানা থাকলে খুব সহজেই আনন্দের সহিত ইংরেজি শেখা যায়। এরকম কৌশল খাটিয়ে ইংরেজি শিখতে শুরু করলে ইংরেজি পড়াশুনাতে ও শিক্ষার্থীদের অনেক আনন্দ লাগে। 

আমাদের দেশের বেশিরভাগ শিক্ষার্থীদের কাছেই ইংরেজি মানে ভয়। যারা ইংরেজি কে ভয় করে তারা যদি সঠিক কৌশল অবলম্বন করে ইংরেজি শিখতে শুরু করে তাহলে তারা ভয় কে জয় করতে পারবে। এখন অনেকের মাথায় প্রশ্ন আসবে, কিন্তু সেই কৌশল গুলো কি? তাদের জন্য সহজভাবে ইংরেজি শেখার দশটি কৌশল নিচে তুলে ধরা হলোঃ
  • যে ভালো ইংরেজি জানে তাকে অনুসরণ করা।
  • নিজের সাথে নিজেই ইংরেজিতে কথা বলা ( আয়নার সামনে দাঁড়িয়ে)।
  • বন্ধুদের সাথে ইংরেজিতে কথা বলার চেষ্টা করা।
  • নিজের বলা ইংরেজি স্মার্ট ফোনে রেকর্ড করা।
  • সঠিক ইংরেজি উচ্চারণ করার চেষ্টা করা।
  • ইংরেজিতে লেখা ছোটদের গল্পের বই পড়া।
  • ইংরেজি পত্রিকা পড়া।
  • জোরে জোরে ইংরেজি পড়া (মুখের জড়তা কাটানোর জন্য)।
  • প্রচুর পরিমাণে ইংরেজি গ্রামার অথবা গাইড পড়া।
  • মুখস্ত থেকে বিরত থাকা।
আমরা ওপরে যে কয়েকটি ট্রিক্স তুলে ধরেছি সেগুলো যদি কোন শিক্ষার্থী সঠিকভাবে অনুসরণ করে তাহলে আশা করা যায় সে খুব সহজেই ইংরেজি শিখতে পারবে।

ছোটদের ইংরেজি শেখার বই

ইংরেজি হচ্ছে পৃথিবীর সবথেকে সমৃদ্ধ ভাষা এবং এটি আন্তর্জাতিক ভাষা। ইংরেজি ভাষা আমাদের সকলেরই জন্য অনেক গুরুত্বপূর্ণ। আমাদের মধ্যে অনেকেই ইংরেজিতে পারদর্শী হতে চাই। তবে ইংরেজিতে পারদর্শী হওয়ার জন্য ছোট থেকেই ইংরেজি বই পড়তে হবে। যে ব্যক্তি ছোটবেলা থেকেই ইংরেজি শেখার বই পড়ে তার জন্য ইংরেজিতে পারদর্শী হওয়া খুবই সহজ হয়ে যায়। তাই প্রত্যেকটি অভিভাবকদের উচিত তাদের ছোট সন্তানদের ছোটবেলা থেকেই ইংরেজি শেখার বই পড়ানো উচিত।

আবার অনেকে বাচ্চাদের ইংরেজি শেখানোর জন্য ছোটদের ইংরেজি শেখার বই খুঁজতেছেন। আপনারা যারা ছোটদের ইংরেজি শেখার বই খুঁজতেছেন তাদের জন্য আজকের এই আর্টিকেলটি খুবই সহায়ক হবে। আপনাদের জন্য আমরা নিচে ১০ টি বইয়ের নাম তুলে ধরব যেগুলো বিখ্যাত ভ্রমণ কাহিনী, কাল্পনিক চরিত্র অথবা বড় আকৃতির সিরিজ রূপকথা এর তাদের উপর লিখিত। নিচে সেই ১০ টি বইয়ের নাম তুলে ধরা হলোঃ
  • UNCLE TOM'S CABIN 
  • GULLIVER'S TRAVELS 
  • OLD MAN AND THE SEA 
  • ROBINSON CRUSOE 
  • MUTINY ON THE BOUNTY 
  • HARRY POTTER SERIES 
  • DAVID COPPERFIELD 
  • ROBIN HOOD 
  • ARABIAN NAGHTS 
  • THE OIND IN THE OILOG 

ইংরেজি শেখার সহজ উপায় apps

আমাদের অনেকেরই ইচ্ছা থাকে ইংরেজি শেখার এবং ইংরেজি শেখাও আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। আমাদের সকলের কাছেই ইংরেজি শেখা অনেকটা কঠিন। তবে ইংরেজি শিখার যে কয়েকটি সহজ উপায় রয়েছে তাদের মধ্যে অন্যতম একটি উপায় হচ্ছে মোবাইলে অ্যাপস এর মাধ্যমে ইংরেজি শেখা। আমরা বেশিরভাগ সময় স্মার্টফোন ব্যবহার করে থাকি। ঘন্টার পর ঘন্টা অযথা সোশ্যাল মিডিয়াতে বিভিন্ন রকম আজেবাজে পোস্ট দেখে সময় নষ্ট করি। 

এই সময় যদি আমরা এই স্মার্টফোনের মাধ্যমে ইংরেজি শেখার অ্যাপ দিয়ে ইংরেজি শিখতে পারি তাহলে সেটা আমাদের জন্য অনেক উপকারী হবে। আধুনিক যুগের সাথে তাল মিলিয়ে চলতে গেলে সবার প্রথমে আমাদের প্রয়োজন ইংরেজি শেখা। একজন শিক্ষার্থীর উচ্চ শিক্ষা থেকে শুরু করে চাকরিজীবী হওয়া পর্যন্ত এবং চাকরি জীবনে ইংরেজি শেখার বিকল্প নেই। যে সকল শিক্ষার্থী ইংরেজিতে কাঁচা সেই সকল শিক্ষার্থী পরীক্ষায় ভালো মার্কস পায় না। 

তাই আমাদের সকলকেই ইংরেজি শেখা অনেকটা গুরুত্বপূর্ণ। তবে ইংরেজি শিখতে গিয়ে আমাদের অনেকেরই ভয় কাজ করে। কেননা ইংরেজি তো আমাদের মাতৃভাষা বাংলার মতো সহজ নয়। তবে এই কঠিন ভাষা আমরা আমাদের স্মার্টফোনে বিভিন্ন অ্যাপস এর মাধ্যমে খুব সহজেই শিখতে পারি। বর্তমান সময়ে ইংরেজি শেখার জন্য সেরা কিছু মোবাইল অ্যাপস নিচে তুলে ধরা হবে যেগুলোর সাহায্যে আপনারা খুব সহজেই ইংরেজি শিখতে পারবেন। আপনাদের জন্য ইংরেজি শেখার সেরা ১০ টি অ্যাপস নিচে তুলে ধরা হলোঃ
  • BABBEL
  • KNUDGE.ME
  • ENGLISH WITH LINGUALEO
  • LEARN ENGLISH GRAMMAR
  • QUIZLET
  • BUSUU
  • ENGLISH GRAMMAR PRACTICE
  • MEMRISE
  • POWER VOCAB
  • MAGOOSH VOCABULARY BUILDER
উপরের এই ১০ টি অ্যাপস এর মাধ্যমে যে কোন বয়সের মানুষ খুব সহজেই ইংরেজি শিখতে পারবে। এই অ্যাপসগুলোর মধ্যে কয়েকটি অ্যাপস ইন্টারনেট কানেকশন ছাড়াও চলমান থাকবে। তবে বেশিরভাগ অ্যাপসই ইন্টারনেট কানেকশন ছাড়া চলবে না। উপরে দেওয়া এ্যাপসগুলোতে খুব সুন্দর করে ইংলিশ গেম, কুইজ, ইংরেজি ব্যাকরণ ইত্যাদি খুব সুন্দর করে সাজানো রয়েছে। এই অ্যাপগুলোর মধ্যে যেকোনো একটি অ্যাপস সঠিকভাবে ব্যবহার করলে আশা করি সেই ব্যক্তি খুব সহজেই সঠিকভাবে ইংরেজি শিখতে পারবে।

অনলাইন স্পোকেন ইংলিশ কোর্স ইন বাংলাদেশ

আপনারা যারা আজকের এই আর্টিকেলটি পরতেছেন বা পড়বেন তাদের সকলেরই ইচ্ছা সঠিকভাবে ইংরেজি শেখা। তবে সঠিকভাবে ইংরেজি শিখতে গেলে কয়েকটি গুরুত্বপূর্ণ ধাপ পূরণ করতে হবে। ইংরেজিতে ভালো করতে চাইলে সর্বপ্রথম স্পকেন সঠিকভাবে পারতে হবে। সঠিক এবং সুন্দর ভাবে ইংরেজি শিখতে চাইলে অবশ্যই ইংরেজি স্পকিং দক্ষতা ভালো হতে হবে। আমাদের মধ্যে অনেকেই এই স্পকিং দক্ষতা বৃদ্ধি করার জন্য অনলাইনে স্পোকেন ইংলিশ কোর্স করতে চায়। 

বর্তমানে আমাদের দেশে অসংখ্য স্পোকেন ইংলিশ কোর্স চলমান রয়েছে। তবে আমরা সকলেই চাই সবচেয়ে ভালো মানের কোর্সে ভর্তি হতে। একটি ভালো মানের কোর্সে ভর্তি হতে পারলে সঠিকভাবে ইংলিশ স্পোকেন শেখা যাবে এবং ইংরেজি শেখা অনেক সহজ হয়ে আসবে। আপনারা যারা স্পোকেন ইংলিশ করছে ভর্তি হতে চাচ্ছেন তাদেরকে আমি বলব টেন মিনিট স্কুলের স্পোকেন ইংলিশ কোর্সে ভর্তি হতে। কেননা বর্তমানে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন শিক্ষাপ্রতিষ্ঠান হল টেন মিনিট স্কুল।

টেন মিনিট স্কুলের এই স্পোকেন ইংলিশ কোর্সটির শিক্ষিকা আমাদের সকলের প্রিয় মুনজেরিন আপু। তবে দুঃখের বিষয় এই স্পোকেন ইংলিশ কোর্সটি ফ্রিতে পাওয়া যাবে না। তবে যারা সঠিকভাবে ইংরেজি শিখতে চাচ্ছেন তাদের জন্য সবথেকে ভালো হবে এই কোর্সটি সম্পূর্ণ করা। নিচে এই কোর্সটির সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো। প্রথমত দেখে নেওয়া যাক কোর্সটির মাধ্যমে আপনারা কি কি শিখতে পারবেন,
  • দৈনন্দিন জীবনে বিভিন্ন পরিস্থিতিতে সঠিকভাবে এবং সুন্দর গোছানো ভাবে ইংরেজিতে কথা বলতে পারবেন।
  • আমরা অনেক ইংরেজি শব্দ ভুল জানি এবং এই কোর্সটির মাধ্যমে আপনি সেই শব্দগুলোর সঠিক উচ্চারণ জানতে পারবেন।
  • স্কুল কলেজ কিংবা বন্ধুদের সাথে আড্ডায় বসে সঠিকভাবে ইংরেজিতে কথা বলতে পারবেন।
  • জব ইন্টারভিউ, দেশে-বিদেশি ক্লাইন্ট মিটিং, পাবলিক স্পিকিং, প্রেজেন্টেশন ও ভাইবা এবং অপরিচিত কারো সাথে কথা বলা শুরু করা সহ বিভিন্ন ক্ষেত্রে সঠিকভাবে ইংরেজিতে কথা বলতে পারবেন।
আশা করি এই কোর্সের মাধ্যমে আপনারা কি কি শিখতে পারবেন তা জানতে পেরেছেন। এবার চলুন এই কোর্সের শিক্ষক এবং কোর্সে ভর্তি হতে কত টাকা লাগবে তা সম্পর্কে জেনে নেওয়া যাক। এই কোর্সটিতে পদ্ধতি শিক্ষার্থীকে স্পোকেন ইংলিশ শেখাবেন বর্তমানে সবচেয়ে জনপ্রিয় ইংলিশ শিক্ষিকা মুঞ্জেরিন শহীদ। মুনজেরিন শহীদ অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করে এসেছেন। আপনি যদি এই কোর্সটি কিনতে চান তাহলে ১২৫০ টাকা খরচ পড়বে। 

এখন পর্যন্ত ১৮২৭২৬ জন শিক্ষার্থী এই কোর্সটি করেছে। আপনি যদি এই কোর্সটি করেন তাহলে আপনার সময় লাগবে ২০ঘন্টা এবং ৭০ টি ভিডিও ফুটেজ পাবেন। পাশাপাশি ৯টি সেট কুইজ, ৭০টি নোট, ৫৭ টি ফ্লাস কার্ড এবং সাথে থাকছে ফেসবুক গ্রুপ থেকে সাপোর্ট। এই স্পোকেন ইংলিশ কোর্স এর মেয়াদ আজীবন। অর্থাৎ একবার এই কোর্সটি কিনলে আপনি সারাজীবন ব্যবহার করতে পারবেন। এই কোর্সটি কেনার জন্য লিংক নিচে দেওয়া হলঃ
এই লিঙ্কের মধ্যে প্রবেশ করে আপনি এই কোর্স সম্পর্কে আরো বিস্তারিত জানতে পারবেন এবং এই কোর্সটি ক্রয় করতে পারবেন।

ইংরেজি শেখার বাংলা ওয়েবসাইট

ইংরেজি শেখাটা যেমন গুরুত্বপূর্ণ তেমনি ইংরেজি শেখার মাধ্যম তার চেয়েও গুরুত্বপূর্ণ। কেননা আপনাকে কোন না কোন মাধ্যমেই ইংরেজি শিখতে হবে। বর্তমান সময়ে ইংরেজি শেখার জন্য যেগুলো মাধ্যম রয়েছে তাদের মধ্যে অন্যতম একটি মাধ্যম হচ্ছে ওয়েবসাইট। আমরা সকলেই বেশিরভাগ সময় স্মার্টফোন ব্যবহার করে থাকি। 

এই স্মার্টফোনের মাধ্যমে বিভিন্ন ইংরেজি শেখার ওয়েবসাইটের ভিতরে প্রবেশ করে খুব সহজেই ইংরেজি শেখা যায়। আমরা অধিকাংশ সময় স্মার্টফোনে বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় সময় নষ্ট করি। এই সময়টা যদি আমরা এই স্মার্টফোন ব্যবহার করে বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে ইংরেজি শিখতে পারি তাহলে সেটা আমাদের জন্য অনেক বেনিফিট হবে। 

কেননা ইংরেজি আন্তর্জাতিক ভাষা। পৃথিবীর অনেক দেশেই ইংরেজি ভাষা প্রধান ভাষা হিসেবে মর্যাদা পেয়ে আছে। আবার এই ইংরেজি শেখার জন্য আমাদের মধ্যে অনেকেই ইংরেজি শেখার ওয়েবসাইট খুজতেছেন। আপনারা যারা ইংরেজি শেখার জন্য ওয়েবসাইট খুজতেছেন তাদের জন্য নিচে একটি ওয়েবসাইটের লিংক দেওয়া হলোঃ
এই ওয়েবসাইটের মধ্য থেকে আপনারা খুব সহজেই ইংরেজি শেখার জন্য বিভিন্ন প্রয়োজনীয় বই কিনতে পারবেন। এছাড়াও ফ্রিতে খুব সহজেই সেই বইগুলো ওই ওয়েবসাইটের ভিতর থেকে পড়তে পারবেন। আশা করি ইংরেজি শেখার জন্য এই ওয়েবসাইটটি আপনাদের অনেক সহযোগিতা করবে।

শেষ কথা

প্রিয় পাঠকগণ, আপনারা হয়তো এতক্ষণ বুঝতে পেরেছেন যে ইংরেজি আমাদের জন্য কতটা গুরুত্বপূর্ণ। এছাড়াও আপনি যদি সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আশা করি সহজে ইংরেজি শেখার বিভিন্ন উপায় সম্পর্কে আপনি বিস্তারিত জানতে পেরেছেন। আমাদের এই আর্টিকেলটি যদি আপনার ভালো লাগে তাহলে আপনার বন্ধুদের কাছে শেয়ার করতে ভুলবেন না। দেখা হবে পরবর্তী কোনো টপিক নিয়ে। আমাদের এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ড্রিমসসেফ আইটিির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url