চিলাহাটি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৪

আজকের ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা  ২০২৪নির্ধারিত সময়ে এবং নিরাপদে ভ্রমণ করার জন্য ট্রেন আমাদের অনেকেরই পছন্দের। আমাদের দেশে অসংখ্য ট্রেন এক স্টেশন থেকে আরেক স্টেশনে যাওয়া আসা করে। বর্তমান সময়ে যে সকল দ্রুতগতির ট্রেন নিয়মিত যাতায়াত করছে তাদের মধ্যে অন্যতম একটি হলো চিলাহাটি এক্সপ্রেস ট্রেন। চিলাহাটি এক্সপ্রেস ট্রেনটি চিলাহাটি রেল স্টেশন থেকে দেশের বিভিন্ন জায়গায় যাওয়া আসা করে। 
চিলাহাটি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৪
আপনি যদি চিলাহাটি এক্সপ্রেস ট্রেনটির সময়সূচী জানতে চান তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য।আজকের এই আর্টিকেলে আমরা চিলাহাটি এক্সপ্রেস ট্রেন সহ যে সকল ট্রেন চিলাহাটির রেলস্টেশন থেকে দেশের বিভিন্ন জায়গায় যাওয়া আসা করে তাদের সময়সূচি সহ যাতায়াত ভাড়া তুলে ধরব। এই সকল বিষয় সম্পর্কে সঠিক ধারণা পেতে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

চিলাহাটি ট্রেনের সময়সূচী

দূরপাল্লার যাতায়াতের জন্য ট্রেন পছন্দ করে না এমন মানুষ আমাদের দেশে খুব কম রয়েছে। স্বল্প খরচে, কম সময়ে এবং নিরাপদে ভ্রমণ করার জন্য ট্রেন সবচেয়ে উত্তম যানবাহন। ট্রেনে যাতায়াত সহজ হওয়ার জন্য দেশের বিভিন্ন স্থানে অনেক রেলস্টেশন রয়েছে। বর্তমান সময়ে আমাদের দেশে যে সকল রেলস্টেশনে নিয়মিত ট্রেন চলাচল করছে তাদের মধ্যে অন্যতম একটি হলো চিলাহাটি রেল স্টেশন। এই চিলাহাটি রেলস্টেশন থেকে প্রতিদিন বেশ কয়েকটি ট্রেন দেশের বিভিন্ন স্থানে যাতায়াত করে থাকে। 
আপনি যদি চিলাহাটি থেকে দূরে কোথাও যেতে চান তাহলে ট্রেনে যাওয়াটাই সবচেয়ে ভালো। কেননা চিলাহাটি রেল স্টেশন থেকে বেশ কয়েকটি দূরপাল্লার ট্রেন দেশের বিভিন্ন স্থানে যাওয়া আসা করে যাতে করে আপনি খুব সহজেই নিরাপদে এবং অল্প সময়ে আপনার গন্তব্য স্থানে পৌঁছাতে পারবেন। তবে ট্রেনে করে যাতায়াত করার আগে ট্রেনের সময়সূচী সম্পর্কে জানা উচিত। কেননা বিভিন্ন সময় বিভিন্ন কারণে ট্রেনের সময়সূচী পরিবর্তন হতে পারে। আবার আপনি যদি ট্রেনের সময়সূচী না জানেন তাহলে আপনাকে অনেক হয়রানি, বিরম্বনা এবং দুশ্চিন্তার শিকার হতে হবে। 

তাই আজকের এই আর্টিকেলে আমরা চিলাহাটি থেকে যে সকল ট্রেন চলাচল করে তাদের সময়সূচী আপনাদের সামনে তুলে ধরব। চিলাহাটি থেকে মোট ৮ টি ট্রেন দেশের বিভিন্ন স্থানে যাতায়াত করে। সেই ট্রেন গুলি হল যথাক্রমেঃ বরেন্দ্র এক্সপ্রেস, চিলাহাটি এক্সপ্রেস, রুপসা এক্সপ্রেস, খুলনা মেইল, মিতালী এক্সপ্রেস, সীমান্ত এক্সপ্রেস , নীল সাগর এক্সপ্রেস, তিতুমীর এক্সপ্রেস। এই ট্রেনগুলি চিলাহাটি থেকে দেশের ৩টি স্থানে যেয়ে থাকে তা হল যথাক্রমেঃ ঢাকা, রাজশাহী এবং খুলনা। নিচে এই ৮ টি ট্রেনের সময়সূচি তুলে ধরা হলো।
  • চিলাহাটি এক্সপ্রেস ট্রেনটি ঢাকার উদ্দেশ্যে স্টেশন ছাড়ে ভোর ৬ঃ০০ মিনিটে এবং ঢাকা রেল স্টেশনে গিয়ে পৌঁছায় রাত ০৩ঃ০০ মিনিটে। এই ট্রেনটির সাপ্তাহিক ছুটির দিন শনিবার।
  • মিতালী এক্সপ্রেস ট্রেনটি চিলাহাটি থেকে ঢাকার উদ্দেশ্যে স্টেশন ছাড়ে দুপুর ০২ঃ২০ মিনিটে এবং ঢাকা রেলস্টেশনে গিয়ে পৌঁছায় ভোর ০৫ঃ৪৫ মিনিটে। মিতালী এক্সপ্রেস ট্রেনটির সাপ্তাহিক ছুটির দিন শনিবার, সোমবার, মঙ্গলবার, বৃহস্পতিবার এবং শুক্রবার। অর্থাৎ এই ট্রেনটি শুধুমাত্র রবিবার এবং বুধবার চিলাহাটি থেকে ঢাকায় যায়।
  • নীল সাগরে এক্সপ্রেস ট্রেনটি চিলাহাটি থেকে ঢাকার উদ্দেশ্যে স্টেশন ছাড়ে রাত ৮ঃ০০ মিনিটে এবং ঢাকা রেলস্টেশনে গিয়ে পৌঁছায় বিকেল ০৪ঃ০০ মিনিটে। এই ট্রেনটির সাপ্তাহিক ছুটির দিন রোজ রবিবার। 
  • বরেন্দ্র এক্সপ্রেস ট্রেনটি চিলাহাটি থেকে রাজশাহীর উদ্দেশ্যে রওনা দেয় ভোর ০৫ঃ০০ মিনিটে এবং রাজশাহী রেল স্টেশনে এসে পৌঁছায় রাত ০৯ঃ২৫ মিনিটে। বরেন্দ্র এক্সপ্রেস ট্রেনটি সপ্তাহের মধ্যে রবিবারে বন্ধ থাকে।
  • তিতুমীর এক্সপ্রেস ট্রেনটি চিলাহাটি থেকে রাজশাহীর উদ্দেশ্যে স্টেশন ছাড়ে দুপুর ০৩ঃ০০ মিনিটে এবং রাজশাহী রেলস্টেশনে এসে পৌঁছায় দুপুর ০১ঃ০০ মিনিটে। এই ট্রেনটি প্রতি সপ্তাহে বুধবার দিনে বন্ধ থাকে।
  • খুলনা মেইল ট্রেনটি চিলাহাটি থেকে খুলনার উদ্দেশ্যে স্টেশন ছাড়ে সকাল ৬ঃ৫০ মিনিটে এবং খুলনা স্টেশনে এসে পৌঁছায় রাত ১১ঃ৪০ মিনিটে। এই ট্রেনটি সপ্তাহে কোন দিন বন্ধ থাকে না।
  • রুপসা এক্সপ্রেস ট্রেনটি চিলাহাটি স্টেশন থেকে খুলনার উদ্দেশ্যে রওনা দেয় সকাল ৮ঃ৩০ মিনিটে এবং খুলনায় স্টেশনে এসে পৌঁছায় বিকাল ৪ঃ৪০ মিনিটে। রূপসা এক্সপ্রেস ট্রেনটি সপ্তাহে বৃহস্পতিবার বন্ধ থাকে।
  • সীমান্ত এক্সপ্রেস ট্রেনটি চিলাহাটি স্টেশন থেকে খুলনার উদ্দেশ্যে রওনা দেয় সন্ধ্যা ৬ঃ৪৫ মিনিটে এবং খুলনা স্টেশনে এসে পৌঁছায় ভোর ৬ঃ৪৫ মিনিটে। এই ট্রেনটি সপ্তাহের সোমবার বন্ধ থাকে।

চিলাহাটি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

চিলাহাটি থেকে যারা ঢাকাতে যাতায়াত করে তাদের কাছে সবচেয়ে পছন্দের ট্রেনটি হলো চিলাহাটি এক্সপ্রেস। আপনাদের কে জানিয়ে রাখি যে চিলাহাটি এক্সপ্রেস ট্রেনটি ২০২৩ সালের ৪ই জুন চালু করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ট্রেনটি উদ্বোধন করেছিলেন। চিলাহাটি থেকে যে সকল ট্রেন দেশের বিভিন্ন জায়গায় যাতায়াত করে তাদের মধ্যে উন্নত মানের এবং দ্রুতগতির ট্রেনটি হলো চিলাহাটি এক্সপ্রেস। চিলাহাটি এক্সপ্রেস ট্রেনটি শুধুমাত্র চিলাহাটি টু ঢাকা রুটে চলাচল করে। 

চিলাহাটি থেকে ঢাকার দূরত্ব অধিক হওয়ার কারণে বেশিরভাগ মানুষই ট্রেনের মাধ্যমে চিলাহাটি থেকে ঢাকায় যায় আবার ঢাকা থেকে চিলাহাটি যায়। যে কোন ট্রেনে যাতায়াত করার আগে সেই ট্রেনের সময়সূচী জেনে রাখা উচিত। আপনি যদি চিলাহাটি এক্সপ্রেস ট্রেনে যাতায়াত করতে চান তাহলে আপনাকে এই ট্রেনের সময়সূচী জানতে হবে। চিলাহাটি এক্সপ্রেস ট্রেনটি চিলাহাটি রেলওয়ে স্টেশন থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা দেয় সকাল ৬ টায় এবং ঢাকা রেল স্টেশনে এসে পৌঁছায় দুপুর ৩ ঘটিকায়। 

আবার দুই ঘন্টা পর বিকেল ৫ টায় ঢাকা হতে চিলাহাটির উদ্দেশ্যে যাত্রা শুরু করে এবং রাত ৩ ঘটিকায় চিলাহাটি রেল স্টেশনে পৌঁছায়। চিলাহাটি এক্সপ্রেস ট্রেনটির ঢাকা টু চিলাহাটি যাতায়াতে সময় লাগে প্রায় ৯ ঘন্টা। আপনাদের সুবিধার্থে জানিয়ে রাখি যে এই ট্রেনটি সপ্তাহে একদিন রোজ শনিবার বন্ধ থাকে। নিচে চিলাহাটি এক্সপ্রেস ট্রেনটির সময়সূচীর তালিকা তুলে ধরা হলো ;
  • চিলাহাটি এক্সপ্রেস ট্রেনটি চিলাহাটি রেলস্টেশন ছাড়ে সকাল ০৬ঃ৩০ মিনিটে এবং ঢাকা রেলস্টেশনে পৌঁছায় দুপুর ০৩ঃ০০ মিনিটে।
  • চিলাহাটি এক্সপ্রেস ট্রেনটি ঢাকা হতে চিলাহাটির উদ্দেশ্যে রওনা দেয় বিকেল ০৫ঃ০০ মিনিটে এবং চিলাহাটি রেলস্টেশনে এসে পৌঁছায় রাত ০৩ঃ০০ মিনিটে।

ঢাকা টু চিলাহাটি ট্রেনের সময়সূচী

আমাদের মধ্যে যারা ঢাকা থেকে চিলাহাটি যাওয়া আসা করে তাদের মধ্যে বেশিরভাগ মানুষই ট্রেনে যাতায়াত অধিক পছন্দ করে। বর্তমান সময়ে ঢাকা থেকে চিলাহাটি রুটে ২টি উন্নত মানের এবং দ্রুতগতির ট্রেন চলাচল করে। সেই ট্রেন দুইটি হলো যথাক্রমে নীলসাগর এক্সপ্রেস এবং চিলাহাটি এক্সপ্রেস। এই ট্রেন দুটির মাধ্যমে আপনারা খুব সহজেই অল্প সময়ে ঢাকা থেকে চিলাহাটি যেতে পারবেন। 

তবে ঢাকা থেকে চিলাহাটি ট্রেনে যাওয়ার আগে এই ট্রেন দুটির সময়সূচি জানা খুবই প্রয়োজন। নীল সাগর এক্সপ্রেস এবং চিলাহাটি এক্সপ্রেস ট্রেন দুটির সময়সূচী বাংলাদেশ রেল মন্ত্রণালয় থেকে প্রকাশ করা হয়েছে। নিচে এই ট্রেন ২ টির সময়সূচী এবং বন্ধের দিন তুলে ধরা হলোঃ
  • নীলসাগর এক্সপ্রেস ট্রেনটি ঢাকা থেকে চিলাহাটি রেলস্টেশনের উদ্দেশ্যে স্টেশন ছাড়ে সকাল ০৬ঃ৪০ মিনিটে এবং প্রায় ৯ ঘণ্টা ২০ মিনিট সময় নিয়ে বিকাল ৪ঃ০০ মিনিটে চিলাহাটি রেল স্টেশনে পৌঁছায়। এই দীর্ঘ যাত্রার মাঝে নীলসাগর ট্রেনটির প্রায় ১৭ টি রেল স্টেশনে যাত্রা বিরতি দেয়। এই ট্রেনটির সপ্তাহে সোমবার চলাচল বন্ধ থাকে।
  • চিলাহাটি এক্সপ্রেস ট্রেনটি ঢাকার কমলাপুর রেলস্টেশন থেকে চিলাহাটি রেলস্টেশনের উদ্দেশ্যে রওনা দেয় বিকাল ০৫ঃ০০ মিনিটে এবং চিলাহাটি রেল স্টেশনে এসে পৌঁছায় রাত ০৩ঃ০০ মিনিটে। এই ট্রেনটি যাত্রায় অল্প কিছু রেজিস্ট্রেশনে থামে। চিলাহাটি এক্সপ্রেস ট্রেনটি সপ্তাহের শনিবার বন্ধ থাকে।

চিলাহাটি টু ঢাকা ট্রেনের সময়সূচী

উপরে আমরা ঢাকা টু চিলাহাটি ট্রেনের সময়সূচী সম্পর্কে জেনেছি। এই আর্টিকেলে আমরা চিলাহাটি টু ঢাকা ট্রেনের সময়সূচী সম্পর্কে জানব। বর্তমান সময়ে চিলাহাটি টু ঢাকা রুটে ২ টি ট্রেন চলাচল করে। আগে এ রুটে মাত্র ১ একটি ট্রেন যাওয়া আসা করত। কিন্তু গত বছর অর্থাৎ ২০২৩ সালের ৪ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে চিলাহাটি টু ঢাকার এর পথে নতুন আরো ১ টি আন্তঃনগর ট্রেন উদ্বোধন করেছেন। 

তারপর থেকে ঢাকা টু চিলাহাটি অথবা চিলাহাটি টু ঢাকা রুটে এই দুটি ট্রেন নিয়মিত যাতায়াত করে। বর্তমান সময়ে যে দুটি ট্রেন চিলাহাটি টু ঢাকা রুটে চলাচল করে তা হল নীল সাগর এক্সপ্রেস এবং চিলাহাটি এক্সপ্রেস। এই ২টি ট্রেনের সময়সূচী নিচে দেওয়া হলোঃ
  • নীলসাগর এক্সপ্রেস ট্রেনটি ঢাকার উদ্দেশ্যে চিলাহাটি রেলস্টেশন থেকে রওনা দেয় রাত ০৮ঃ০০ মিনিটে এবং ঢাকা রেলস্টেশনে পৌঁছায় ভোর ০৫ঃ৩০ মিনিটে। নীলসাগর এক্সপ্রেস ট্রেনটি সপ্তাহের মধ্যে রবিবার বন্ধ থাকে।
  • চিলাহাটি এক্সপ্রেস ট্রেনটি ঢাকার উদ্দেশ্যে চিলাহাটি রেলস্টেশন থেকে রওনা দেয় সকাল ০৬ঃ০০ মিনিটে এবং ঢাকা রেল স্টেশনে পৌঁছায় বিকাল ০৩ঃ৪০ মিনিটে। চিলাহাটি এক্সপ্রেস ট্রেনটি সপ্তাহের মধ্যে শনিবার বন্ধ থাকে।

চিলাহাটি টু রাজশাহী ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা

চিলাহাটি থেকে রাজশাহী যাওয়ার ট্রেন গুলো বাংলাদেশের রেলওয়ে সার্ভিসের গুরুত্বপূর্ণ ট্রেনগুলোর একটি। এই ট্রেনগুলো বাংলাদেশের মোট জনসংখ্যার মধ্যে বিশাল জনসংখ্যাকে যাতায়াতের ক্ষেত্রে সাহায্য করে থাকে। আপনি যদি চিলাহাটি টু রাজশাহী ট্রেনে যাতায়াত করেন তাহলে এই ট্রেনগুলোতে আপনি মনোরম এবং সুন্দর যাত্রার অভিজ্ঞতা পাবেন। তবে চিলাহাটি টু রাজশাহী ট্রেনে যাওয়ার আগে আপনার অবশ্যই ট্রেনের সময়সূচী জানা প্রয়োজন। 

বর্তমান সময়ে চিলাহাটি টু রাজশাহী রুটে মোট ২ টি আন্তঃনগর ট্রেন চলাচল করে থাকে। এই ট্রেন ২ টি হল তিতুমীর এক্সপ্রেস এবং বরেন্দ্র এক্সপ্রেস। তিতুমীর এক্সপ্রেস এবং বরেন্দ্র এক্সপ্রেস এই ট্রেন ২ টি সাধারণত বন্ধের দিন ব্যতীত নিয়মিত চিলাহাটি থেকে রাজশাহী চলাচল করে। এছাড়াও চিলাহাটি টু রাজশাহী চলাচল করার ক্ষেত্রে এই ট্রেন ২ টি মোট ১৫ টি স্টেশনে যাত্রা বিরতি দিয়ে থাকে। এখন চলুন নিচে চিলাহাটি টু রাজশাহী ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কে জেনে নেই।
  • বরেন্দ্র এক্সপ্রেস ট্রেনটি চিলাহাটি থেকে রাজশাহীর উদ্দেশ্যে স্টেশন ছাড়ে সকাল ০৫ঃ০০ মিনিটে এবং রাজশাহী রেল স্টেশনে গিয়ে পৌঁছায় সকাল ১১ঃ১৫ মিনিটে। বরেন্দ্র এক্সপ্রেস ট্রেনটি সপ্তাহের মধ্যে রবিবার বন্ধ থাকে।
  • তিতুমীর এক্সপ্রেস ট্রেনটি চিলাহাটি রেল স্টেশন থেকে রাজশাহীর উদ্দেশ্যে স্টেশন ছাড়ে বিকেল ০৩ঃ০০ মিনিটে এবং রাজশাহী রেলস্টেশনে পৌঁছায় রাত ০৯ঃ৩০ মিনিটে।তিতুমীর এক্সপ্রেস ট্রেনটির সপ্তাহের মধ্যে বুধবার চলাচল বন্ধ থাকে।
চিলাহাটি টু রাজশাহী ট্রেনের ভাড়াঃ

বরেন্দ্র এক্সপ্রেস এবং তিতুমীর এক্সপ্রেস উভয় এর ক্ষেত্রে ভাড়া হল ;
  • শোভন ২৩০ টাকা। 
  • শোভন চেয়ার ২৭৫ টাকা। 
  • ফাস্ট ক্লাস সিট ৪২০ টাকা। 

শেষ কথা

প্রিয় পাঠকগণ, আজকের এই আর্টিকেলে আমরা চিলাহাটি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। আপনি যদি মনোযোগ সহকারে সম্পন্ন আর্টিকেলটি পড়ে থাকেন তাহলে আশা করি চিলাহাটি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। এছাড়াও আপনাদের জানিয়ে রাখি যে উপরে দেওয়া ট্রেনের সময়সূচী গুলো আমরা বাংলাদেশ রেল মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইট থেকে সংগ্রহ করেছি। সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ড্রিমসসেফ আইটিির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url