কোন মাছ চাষে লাভ বেশি হবে জেনে নিন

মাছ চাষের আধুনিক পদ্ধতি ২০২৪মাছ চাষ অধিক লাভজনক হওয়ায় বর্তমানে মাছ চাষের চাহিদা অনেক বেশি লক্ষ্য করা যায়। কিন্তু কোন মাছ চাষ করলে বেশি টাকা ইনকাম করা যায় তা কিন্তু অনেকে জানে না। কম খরচে যে মাছ চাষ করলে অল্পতেই বেশি লাভবান হওয়া যায় আজকে আমরা সে সম্পর্কে আলোচনা করব।
কোন মাছ চাষে লাভ বেশি হবে জেনে নিন
এ বিষয়ে অনেকের ধারণা না থাকার কারণে মাছ চাষ করে লাভজনক না হয়ে ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে। এজন্য অনেকে মাছ চাষ করা থেকে বিরত থাকে। তাহলে চলুন আমরা এখন জেনে নেব কোন মাছের চাহিদা বেশি এবং বেশি লাভ করা যায়।

কম খরচে মাছ চাষ

মাছ চাষ করা একটি উত্তম উপায় যা আপনাকে অনেক খরচ থেকে বাঁচাতে সাহায্য করতে পারে। যেমন আপনি কিছু পদ্ধতি অনুসরণ করলে কম খরচে প্রতি বছর মাছ চাষ করতে পারেন। কিন্তু তার জন্য আপনাকে সঠিক পদ্ধতি জানতে হবে এবং আধুনিক উপায়ে মাছ চাষ করতে হবে। এখন চলুন কম খরচে মাছ চাষ করতে আপনাকে কি কি পদ্ধতি অনুসরণ করতে হবে জেনে নেই।

স্থান নির্বাচনঃ আপনার মাছ চাষ করার জন্য সঠিক স্থান নির্বাচন করা খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি প্রাকৃতিক বিলে বা পুকুরে মাছ চাষ করতে ইচ্ছুক হন, তবে এটি আপনার জন্য খুব কম খরচে হতে পারে।

প্রজাতি নির্বাচনঃ স্থান নির্বাচনের পরে আপনাকে মাছের সঠিক প্রজাতি নির্বাচন করা গুরুত্বপূর্ণ। আপনি যে প্রজাতির মাছ চাষ করতে ইচ্ছুক, তা আপনার অঞ্চলের জলাবদ্ধ অঞ্চলের অনুযায়ী হতে হবে।

সহজ উপকরণঃ সহজসাধ্য উপকরণ ব্যবহার করে মাছ চাষ করলে আপনার খরচ খুব কম হবে এবং সময় ও শ্রম থেকে বাঁচতে পারেন।

পরিচর্যা এবং পরিচালনাঃ সঠিক পরিচর্যা এবং পরিচালনার মাধ্যমে মাছ স্বাস্থ্যভাবে বড় হবে এবং জীবাশ্মী থাকে। এটি মাছের সমৃদ্ধি ও আকারের গ্যারান্টি দেয়।

প্রাকৃতিক খাবারঃ আপনি মাছ চাষে কম খরচ করতে চাইলে প্রাকৃতিক খাবারের উপর নজর দিতে পারেন।

সবশেষে, মাছ চাষ সংশ্লিষ্ট আপনার অঞ্চলের সরবরাহের অনুমোদন অনুযায়ী হতে পারে, যাতে আপনি সঠিক অনুমোদন অর্জন করতে পারেন। তাহলে আপনি কম খরচে মাছ চাষ করতে পারেন।

শতক প্রতি মাছ ছাড়ার নিয়ম

শতক প্রতি মাছ ছাড়ার নিয়ম এর পাশাপাশি কিছু পদ্ধতি সম্পর্কে জানা উচিত। যেসব পূর্ব প্রস্তুতি নিলে আপনি খুব সহজে মাছ চাষ করতে পারবেন তাহলে চলুন, সেসব বিষয়গুলো সম্পর্কে জেনে নেই।

মাছ নির্বাচনঃ আপনার মাছ ছাড়ার সময়ে, সঠিক বয়স, আকার, এবং ধরণের মাছ নির্বাচন করা গুরুত্বপূর্ণ। এটি অবশ্যই আপনার স্থানীয় বাজারের চাহিদা এবং বিনিময় নীতিগুলির সাথে মেলে যাওয়া উচিত।

মেয়াদ ও সীমাবদ্ধতাঃ কিছু এলাকায় মাছ ছাড়ার মেয়াদ ও সীমাবদ্ধতা স্থাপন করা হতে পারে। এটি স্থানীয় সরবরাহের বাজারের প্রয়োজনীয় উপায়ে সাথে মিলে যেতে পারে।

মাছের অবস্থাঃ আপনার মাছ ছাড়ার জন্য মাছের অবস্থা অবলম্বন করা গুরুত্বপূর্ণ। মাছের অবস্থা অনুযায়ী কতটুকু জায়গা লাগবে তা বোঝা খুব সহজ।

প্রয়োজনীয় অনুমোদনঃ কিছু দেশে মাছ ছাড়া নিয়ম প্রয়োজনীয় সরকারি অনুমোদনের সাথে সম্পর্কিত হতে পারে। এই অনুমোদনগুলি অবশ্যই অবলম্বন করা উচিত।

প্রতি শতক মাছঃ প্রতি শতকে কতটুকু মাছ লাগবে তা নির্ভর করবে মাছের জাতের উপর এবং সাইজের উপর। তবে লক্ষ্য রাখবেন আপনি যখন পোনা মাছ ছাড়বেন তখন অবশ্যই পূর্বে সঠিক নিয়মে পুকুর প্রস্তুত করে নিতে হবে। তারপর আপনি পুকুরে মাছ চাষের সিদ্ধান্ত নিবেন। তাহলে এখন কোন মাছ মিশ্র চাষের জন্য প্রতি শতাংশে ছাড়া উত্তম হবে তার কিছু নিয়ম জেনে নেই আমাদের দেশে পরিচিত কিছু মাছ সম্পর্কে।

 যেমন- কার্প জাতীয় মাছ ১৫-৩০পিস। এছাড়াও রুই ৮-১২ টি,সিলভার ২ পিস,কাতল ২ পিস, ব্রিগেড ২ পিস, দেশি মাগুর ৫০ পিস অথবা টেংরা ২০০ পিস ইত্যাদি। মনে রাখতে হবে মাছের সাইজ যেন ২০০ - ৩০০ গ্রামের মধ্যে হয়।

কোন মাছ চাষে লাভ বেশি

যারা মাছ চাষ করতে চায় বা ইতিমধ্যে মাছ চাষ করতেছেন তাদের সবারই একটি কমন প্রশ্ন তা হল কোন মাছ চাষ করলে বেশি লাভ পাওয়া যাবে। বর্তমানে মাছ চাষ করে অনেকেই স্বাবলম্বী হচ্ছেন। আমাদের দেশে বাণিজ্যিকভাবে পুকুর বা খোলা জলাশয়ে চাষাবাদ করা হয়। আমরা জানি যে,মাছ চাষের পদ্ধতি মাছের সাইজ এবং পানির গভীরতা ও মাছ চাষের দক্ষতার উপর নির্ভর করে। তাহলে চলুন এখন জেনে নেই কিছু মাছ সম্পর্কে যেসব মাছ চাষ করলে বেশি লাভবান হওয়া যায়।
  • তেলাপিয়া
  • চিংড়ি
  • পাঙ্গাস
  • টেংরা মাছ
  • শিং মাছ
  • শোল মাছ
  • পাবদা মাছ
  • কাতল মাছ
  • রুই মাছ
  • সিলভার কাপ
তেলাপিয়াঃ আমাদের দেশে মাছ চাষীদের জন্য খুবই জনপ্রিয় এবং লাভজনক একটি মাছ তেলাপিয়া। এ মাছ দ্রুত বৃদ্ধি পায় এবং বংশবৃদ্ধি করে থাকে। তেলাপিয়া চাষ করলে খরচ খুবই কম হয় এবং ২.৫ - ৩ মাসের মধ্যে বাজারত করা সম্ভব হয়।

চিংড়িঃ বাংলাদেশের অতি জনপ্রিয় এবং সুস্বাদু মাছ চিংড়ি। বাজারে এর চাহিদা অনেক বেশি থাকার কারণে এর উৎপাদন দিন দিন বেড়েই চলেছে। চিংড়ি মাছ সঠিক ব্যবস্থাপনায় চাষ করতে পারলে উৎপাদন বৃদ্ধি ও ভালো আয় করা সম্ভব। উৎপাদন খরচ কম হওয়ায় বেশি লাভবান হওয়া যায়।

পাঙ্গাসঃ আমাদের দেশে সাধারণ ধরনের মাছের মধ্যে অন্যতম হলো পাঙ্গাস। এ মাছ চাষে করলে খরচ কম হয় এবং উৎপাদন বেশি হয়। এটি মিষ্টি পানি, নোনা পানি চাষ করা যেতে পারে।

টেংরা মাছঃ টেংরা মাছ বাণিজ্যিকভাবে চাষ খুব বেশি না হলেও এ মাছ সম্পর্কে সবাই জানে। কারণ খাল, বিল, নদী - নালা সব জায়গায় টেংরা মাছ পাওয়া যায়। এই মাছ খেতেও যেমন সুস্বাদু তেমনি এ মাছ চাষ করলে অধিক মুনাফা পাওয়া যায়। টেংরা মাছ শক্ত প্রজাতির হওয়ায় এর প্রজনন তুলনামূলকভাবে অনেক সহজ।

শিং মাছঃ এ মাছ চাষ করা একটু জটিল। কারণ শিং মাছ চাষ করতে হলে বেশি পরিশ্রম করতে হয়। ১৫-২০ দিন পর পর এর পানি পরিবর্তন করতে হয় এবং মাসে অন্তত একবার হলেও এন্টি ফাঙ্গাস ওষুধ প্রয়োগ করতে হয়। কিন্তু সঠিক পদ্ধতি ব্যবহার করে এ মাছ চাষ করতে পারলে ভালো আয় করা সম্ভব।

শোল মাছঃ গ্রাম অঞ্চলের অতি পরিচিত একটি মাছ শোল মাছ। এ মাছ চাষ করা খুবই সহজ এবং লাভবান।

পাবদা মাছঃ পাবদা উচ্চ পুষ্টি সম্পন্ন মাছ হওয়ায় এ মাছের চাহিদা ব্যাপক। পাবদা মাছ বিভিন্ন উপায়ে চাষ করা সম্ভব। যেমন- খোলা জায়গায়, পুকুরে, ট্যাংকে এবং রেসওয়ে। এই মাছ চাষ করলে লাভ বেশি হওয়া সম্ভব।

কাতল মাছঃ প্রোটিনের গুরুত্বপূর্ণ উৎস হচ্ছে কাতল মাছ। এ মাছ বাংলাদেশের ব্যাপকভাবে চাষ করা হচ্ছে। দেশে এ মাছের চাহিদা ও ব্যাপক। আপনি যদি লাভবান হতে চান এ মাছ চাষ করতে পারেন।

রুই মাছঃ রুই মাছ মিঠা পানির জন্য উপযুক্ত। এটি খুব দ্রুত হাঁড়ি বৃদ্ধি পায়। এই মাছ ৫-৬ মাসের মধ্যে বাজারজাত করা সম্ভব। এর চাহিদা বাজারে তুলনামূলকভাবে অনেক বেশি।

সিলভার কাপঃ বাংলাদেশের চাষের জন্য উপযুক্ত একটি মাছ সিলভার কাপ। এ মাছ চাষ করা খুবই সহজ এবং বাজারে এর চাহিদাও অনেক।

কোন মাছের চাহিদা সবচেয়ে বেশি

বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের উপর নির্ভর করে যে কোন মাছের চাহিদা বেশি। তবে বাজারে বিভিন্ন রকমের মাছ দেখা যায়। আমাদের দেশে সচরাচর যেসব মাছ স্বাভাবিকভাবে মানুষ পছন্দ করে তা হল;
  • ইলিশ
  • ক্যাটফিশ
  • তেলাপিয়া
  • গোল্ডফিশ
  • টুনামাছ
  • শিং
  • চিংড়ি
  • কই
  • মাগুর
  • রুই
  • কাতল
  • সিলভার কাপ
  • কই
  • পাবদা
  • টেংরা
  • বোয়াল
  • শোল ইত্যাদি।

তেলাপিয়া মাছ চাষে লাভ কেমন

আমাদের দেশে অতি জনপ্রিয় এবং পরিচিত একটি মাছ তেলাপিয়া। এ মাছ উষ্ণ পানির প্রজাতি হওয়ায় চাষ করার কোন ঝুঁকি নেই। তেলাপিয়া মাছ বিভিন্ন আবাসস্থলে প্রজনন করার ক্ষমতা বেশি থাকার কারণে অনেক পরিচিত। অন্যান্য মাছের চেয়ে এ মাছ চাষ করলে বেশি লাভবান হওয়া যায়। 

কারণ এ মাছ ৩ মাসের মধ্যে বাজার করা সম্ভব হয়। এতে খরচ অনেক কম হয় এবং লাভও অনেক বেশি করা যায়। তেলাপিয়া মাছ সাশ্রয়ী এবং নির্ভরযোগ্য হয় বাংলাদেশের মাছ চাষীদের জন্য খুব পছন্দের।

শেষ কথা

প্রিয় পাঠক, আপনারা যারা অল্প খরচে মাছ চাষ করে লাভবান হতে চান আপনারা অবশ্যই মাছ চাষের আগে জায়গা নির্ধারণ এবং মাছ চাষের পদ্ধতি সম্পর্কে সঠিক ধারণা রাখবেন। কেননা যদি আপনি সঠিক পদ্ধতিতে মাছ চাষ না করতে পারেন তাহলে লাভের চেয়ে ক্ষতির সম্মুখীন বেশি হবেন। তাই চেষ্টা করবেন মাছ চাষ করার পূর্বে এ বিষয়ে সম্পন্ন ধারণা নেওয়া।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ড্রিমসসেফ আইটিির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url